advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ইউজিসির লিংক থেকে করা যাবে কোভিড-১৯ টিকার নিবন্ধন

নিজস্ব প্রতিবেদকত
১৬ সেপ্টেম্বর ২০২১ ০৭:০৬ পিএম | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০১:১৩ এএম
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)
advertisement

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকার আওতায় আনার লক্ষে একটি ওয়েব লিংক চালু করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই তারা জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে এই লিংক ব্যবহার করে টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

আজ বৃহস্পতিবার ইউজিসি এই লিংকটি (https://univac.ugc.gov.bd) চালু করেছে। যেসব শিক্ষার্থী এখনো টিকার জন্য নিবন্ধন করেনি তারা আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে এই লিংক ব্যবহার করে টিকার নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এ ছাড়া সেসব শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদ নেই তাদের দ্রুত সময়ের মধ্যে এ সনদ সংগ্রহ করার আহ্বান জানিয়েছে ইউজিসি। এক্ষেত্রে ইউজিসি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অগ্রাধিকারভিত্তিতে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ প্রদান করতে অনুরোধও করেছে। 

এ বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, কমিশনের লক্ষ্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আসা। যেসব শিক্ষার্থী জাতীয় পরিচয়পত্র না থাকার কারণে টিকার নিবন্ধন করতে পারছেন না, তারা ইউনিভ্যাক ওয়েব লিংক ব্যবহার করে নিবন্ধন করতে পারবেন। আর যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র আছে তারাও এই লিংক ব্যবহার করে সুরক্ষা অ্যাপের সঙ্গে সংযুক্ত হয়ে টিকার নিবন্ধন করতে পারবে। এই ওয়েব লিংকের মাধ্যমে টিকা গ্রহণকারী ও নিবন্ধনকারী শিক্ষার্থীর সঠিক সংখ্যা জানা যাবে।

এরপর শিক্ষার্থীদের টিকার নিবন্ধনের তথ্য পাওয়ার পর ইউজিসি স্বাস্থ্য বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করবে বলেও মন্তব্য করেন তিনি। এর আগে শিক্ষা মন্ত্রণালয় জানায়, আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে সব শিক্ষার্থীর টিকা নিবন্ধনের কাজ শেষ হলে বিশ্ববিদ্যালয়সমূহের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয় খুলতে পারবে।  

advertisement