advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আফগানিস্তানে বোমা বিস্ফোরণ, নিহত ২

অনলাইন ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২১ ০৭:৩১ পিএম | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ০৮:২১ পিএম
ছবি : এএফপি
advertisement

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে তিনটি বিস্ফোরণে অন্তত দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন।

আজ স্থানীয় সময় শনিবার এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে তালেবান। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে কর্তৃপক্ষ এখনো কিছু জানতে পারেনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ফ্রান্সভিত্তিক বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন তালেবান কর্মকর্তা জানিয়েছেন, ‘এখন পর্যন্ত আমরা দুজন নিহত এবং ২০ জন আহত হওয়ার খবর পেয়েছি। টহলরত একটি গাড়ি লক্ষ্য করে এই বিস্ফোরণ ঘটানো হয়। আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। বিস্ফোরণের কারণ উদঘাটন এবং ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে।’

আফগানিস্তান থেকে মার্কিন সেনারা চলে যাওয়ার পর তালেবানের অধীনে আফগানিস্তানে এটাই প্রথম প্রাণঘাতী কোনো হামলা। প্রদেশিক স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা অবশ্য এএফপিকে বলেছেন, বিস্ফোরণে নিহত হয়েছে তিনজন। স্থানীয় কয়েকটি গণমাধ্যম আবার জানিয়েছে, হামলায় নিহত হয়েছে দুজন এবং আহত ১৯ জন।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে জালালাবাদের দূরত্ব মাত্র ৮০ কিলোমিটার। শহরটিকে আফগানিস্তানে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্বর্গরাজ্য বলা হয়ে থাকে। গত আগস্টের শেষে কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলায় ১৩ মার্কিন সেনাসহ দেড় শতাধিক মানুষ হত্যার দায় স্বীকার করেছিল আইএস।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় প্রত্যাবর্তন করেছে তালেবান। তালেবান কাবুলে ঢোকার পর তৎকালীন গনি সরকারের পতন হয়। রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়ার পর তালেবান দেশে শান্তি প্রতিষ্ঠা ও নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে ক্ষমতায় আসার এক মাস না যেতেই হামলার মুখে পড়েছে আফগানিস্তান।

advertisement