advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সুতাং নদীদূষণ রক্ষায় রুল জারি

হবিগঞ্জ প্রতিনিধি
২০ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৯ পিএম
advertisement

হবিগঞ্জের সুতাং নদী ও শৈলজুরা খাল রক্ষায় বিবাদীদের ব্যর্থতা কেন সংবিধানবিরোধী, বেআইনি, আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) দায়ের করা এক জনস্বার্থমূলক মামলার প্রাথমিক শুনানি শেষে এ রুল জারি করেন।

নদীর সঙ্গে সংযুক্ত শৈলজুড়া খালের পানি পরীক্ষা ও ৩ মাস অন্তর আদালতে প্রতিবেদন দাখিল করতে এবং আগামী দুই মাসের মধ্যে বিবাদী চেয়ারম্যান, নদী রক্ষা কমিশন, মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর ও একই অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালককে একটি স্বাধীন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার বিবাদীগণের মধ্যে রয়েছে- সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়; সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়; চেয়ারম্যান, জাতীয় নদী রক্ষা কমিশন; মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর; মহাপরিচালক, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড; নির্বাহী প্রকৌশলী, পানিসম্পদ রক্ষণাবেক্ষণ শাখা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি); জেলা প্রশাসক, হবিগঞ্জ; পুলিশ সুপার, হবিগঞ্জ; পরিচালক, পরিবেশ অধিদপ্তর (সিলেট বিভাগীয় কার্যালয়), ব্যবস্থাপনা পরিচালক, প্রাণ ও আরএফএল গ্রুপ; ব্যবস্থাপনা পরিচালক পরিচালক, স্কয়ার ডেনিম লিমিটেড; ব্যবস্থাপনা পরিচালক, পাইওনিয়ার ডেনিম লিমিটেড; ব্যবস্থাপনা পরিচালক, সিলভান এগ্রিকালচার লিমিটেড; ব্যবস্থাপনা পরিচালক প্রমুখ।

advertisement
advertisement