advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

‘অকাস’ চুক্তিকে কেন্দ্র করে ব্রিটেন-ফ্রান্স প্রতিরক্ষা সংলাপ বাতিল

অনলাইন ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২১ ০১:০৭ পিএম | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ০১:২২ পিএম
পরমাণু শক্তিচালিত সাবমেরিন নির্মাণ নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি করেছে অস্ট্রেলিয়া। ছবি : বিবিসি
advertisement

’অকাস’ চুক্তির জেরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে একটি পূর্বনির্ধারিত প্রতিরক্ষা আলোচনা বাতিল করেছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী। পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরির জন্য অস্ট্রেলিয়া ‘অকাস’ চুক্তিতে সই করার পরপরই প্যারিস ক্ষুব্ধ হয়। এই চুক্তির কারণে ফ্রান্সের সঙ্গে একটি বড় ডুবোজাহাজ ক্রয়চুক্তি থেকে বেরিয়ে আসে দেশটি।

আজ সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে ওই তিন দেশের বিশেষ নিরাপত্তা চুক্তি ও সাবমেরিন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল দেশটি।

রয়টার্স তার প্রতিবেদনে জানিয়েছে, চলতি সপ্তাহে প্রতিরক্ষা ইস্যুতে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা থাকলেও সেটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক বাতিলের সিদ্ধান্ত ব্যক্তিগতভাবেই নিয়েছেন ফরাসি সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী ফ্লোরেন্স পারলি।

তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স। অন্যদিকে, বৈঠক বাতিল ইস্যুতে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। এর আগে ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে এই বৈঠকটি বাতিলের বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।

চীনকে মোকাবিলা করতে প্রভাবশালী পশ্চিমা তিনটি দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার উদ্যোগে অকাস নামের একটি নিরাপত্তা চুক্তির কথা ঘোষণার দিনেই এই সমঝোতা বড় ধরনের সমালোচনার মুখে পড়ে। ঐতিহাসিক এই চুক্তিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পক্ষ থেকে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহের কথা বলা হয়েছে।

advertisement