advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

নিরাপদ শহরের সূচক
দুই ধাপ উন্নতি সত্ত্বেও এখনো অনিরাপদ ঢাকা

আমাদের সময় ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৫ এএম
advertisement

বিশ্বের নিরাপদ শহরের তালিকায় এ বছর দুই ধাপ এগিয়ে ৫৪তম অবস্থানে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এ ক্ষেত্রে পাকিস্তানের করাচি ছাড়া দক্ষিণ এশিয়ার অন্য সব শহরই এগিয়ে আছে ঢাকার চেয়ে। মূলত ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, অবকাঠামো, ব্যক্তিগত সুরক্ষার সঙ্গে এবার নতুন করে পরিবেশগত সুরক্ষার ভিত্তিতে বিশ্বের ৬০টি শহরকে নিয়ে অন্যান্য বছরের মতো এবারও নিরাপদ শহরের এ তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সাময়িকী দি ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট। দুই বছর অন্তর অন্তর প্রকাশিত

এ সূচকে ২০১৯ সালে ঢাকার অবস্থান ছিল ৫৬তম।

যে পাঁচটি ইস্যুর ওপর গড়ে ১০০ পয়েন্টের ভিত্তিতে সূচকটি তৈরি করা হয়েছে, তাতে ঢাকার মোট স্কোর ৪৮.৯। এর মধ্যে অবকাঠামোগত দিক থেকে ৪৯.৬, ডিজিটাল নিরাপত্তা ৩৯, ব্যক্তিগত সুরক্ষা ৪৬.৬, স্বাস্থ্য সুরক্ষা ৫০.৯ এবং পরিবেশগত সুরক্ষায় ঢাকার স্কোর ৫৮.২।

এ বছর ৮২.৪ স্কোর নিয়ে বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। এর পরবর্তী চার অবস্থানে আছে যথাক্রমে কানাডার টরন্টো (৮২.২), সিঙ্গাপুর (৮০.৭), অস্ট্রেলিয়ার সিডনি (৮০.১) ও জাপানের রাজধানী টোকিও (৮০.০)। আর বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহর হিসেবে নাম এসেছে মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনের (৩৯.৫)। এর ঠিক ওপরেই অনিরাপদ শহর হিসেবে অবস্থান পাকিস্তানের করাচির (৩৯.৭)। দক্ষিণ এশিয়ার অন্য বড় শহরগুলোর মধ্যে ভারতের রাজধানী নয়াদিল্লি ৪৮তম, মুম্বাই ৬০তম অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার আর কোনো শহরের নাম এ তালিকায় নেই।

advertisement
advertisement