advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

জাতিসংঘে বক্তব্য রাখতে চায় তালেবান

অনলাইন ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২১ ০৯:৪৯ এএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১২:৪১ পিএম
আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি । ছবি : এএফপি
advertisement

বিশ্বের সামনে নিজেদের অবস্থান ও কর্মপরিকল্পনা তুলে ধরতে চায় আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। আর এই কাজের জন্য তারা বেছে নিতে চাইছে নিউইয়র্কে চলমান জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনকে। এই অধিবেশনে অংশ নিয়ে বিশ্ব নেতাদের সামনে বক্তব্য দিতে চায় আফগানিস্তানের ক্ষমতাসীন এই গোষ্ঠী। চলতি সপ্তাহেই সেখানে অংশ নেওয়ার আগ্রহ জানিয়েছে তারা।

আজ বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গত সোমবার আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘে পাঠানো এক চিঠিতে এই আগ্রহ প্রকাশ করেছেন। জাতিসংঘের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তালেবানের এই আবেদন এখন জাতিসংঘের একটি কমিটি খতিয়ে দেখবে। ৯ সদস্য বিশিষ্ট ওই কমিটিতে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াও অন্তর্ভুক্ত রয়েছে।

তালেবান ইতোমধ্যেই জাতিসংঘে তাদের দূত নিয়োগ করেছে বলে জানিয়েছে বিবিসি। কাতারের রাজধানী দোহায় অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সোহাইল শাহীনকে জাতিসংঘে আফগান দূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

তবে জাতিসংঘের বিধি অনুযায়ী- নতুন করে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগপর্যন্ত বৈশ্বিক এই সংস্থাটিতে গোলাম আইজ্যাকজাই-ই আফগানিস্তানের প্রতিনিধি হিসেবে অবস্থান করবেন। তিনি আফগানিস্তানের ক্ষমতাচ্যুত সরকারের প্রতিনিধি।

এদিকে,আগামী ২৭ সেপ্টেম্বর এই গোলাম আইজ্যাকজাই জাতিসংঘের সাধারণ অধিবেশনের শেষ দিনে বক্তব্য রাখবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও তালেবান বলছে, আইজ্যাকজাই এখন আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন না।

advertisement