advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দুদকে ৮ অভিযোগ, নেওয়া হলো ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২১ ০৯:৪৩ পিএম | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ০৯:৫১ পিএম
advertisement

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার চাকিরপশার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সচিবের বিরুদ্ধে জন্ম নিবন্ধন, হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স বাবদ সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত ফি আদায়সহ বিভিন্ন অভিযোগ আসে দুর্নীতি দমন কমিশনে (দুদক)। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় রংপুর-এর সহকারী পরিচালক হুসাইন শরীফের নেতৃত্বে দুদকের এনফোর্সমেন্ট টিম আজ একটি অভিযান পরিচালনা করে।

দুদক টিম সরজমিনে ওই অফিস পরিদর্শনপূর্বক অভিযুক্ত চেয়ারম্যান ও সচিবের বক্তব্য রেকর্ড এবং অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ড ও তথ্য প্রমাণ সংগ্রহ করেছে। প্রকৃত সত্য উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরও তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এদিকে হবিগঞ্জ জেলার চুনারুঘাট পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম ও ওয়ারিং পরিদর্শকের বিরুদ্ধে গ্রাহকদের নতুন মিটার সংযোগ প্রদানে ঘুষ আদায়সহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে অপর একটি অভিযান পরিচালনা করেছে দুদক।

অভিযোগ প্রসঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে বিস্তারিত আলোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম দালালদের দৌরাত্ম্য প্রাথমিক প্রমাণ পেয়েছে। কর্তৃপক্ষকে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে গ্রাহকসেবা নিশ্চিতের নির্দেশ প্রদান করেছে দুদক টিম। রেজিস্ট্রার বইয়ের রেকর্ড যাচাইপূর্বক এ বিষয়ে বিস্তারিত যাচাই-বাছাই শেষে কমিশনে পূর্নাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

এ ছাড়া অফিস সহকারীর বিরুদ্ধে সেবা প্রার্থীর জমির মিসকেস মামলার আদেশ করে দেওয়ার নামে ঘুষ দাবি, সাব-রেজিস্ট্রার ও অফিস সহকারী, সদর উপজেলা, নারায়নগঞ্জ-এর বিরুদ্ধে গ্রাহকের দলিল সম্পাদনে ঘুষ আদায়, সাব-রেজিস্ট্রার ও অফিস সহায়ক, পার্বতীপুর, দিনাজপুর-এর বিরুদ্ধে জমি রেজিস্ট্রেশন বাবদ সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায়, দলিল লেখক, উপজেলা সাব-রেজিস্ট্রারের কার্যালয়, ঈশ্বরদী, পাবনার বিরুদ্ধে আদালতে দুর্নীতির মামলা চলমান থাকা অবস্থায় দলিল লেখক সমিতির সভাপতি পদে নির্বাচনে অংশগ্রহণ করায়, পদোন্নতি সংক্রান্ত কমিটির সদস্যদের বিরুদ্ধে চাকরি স্থায়ী না হওয়া সত্ত্বেও উপখাদ্য পরিদর্শক পদে পরীক্ষা গ্রহণ ছাড়াই অবৈধভাবে কর্মচারীদের পদোন্নতি প্রদানের উপপরিদর্শক, বাংলাদেশ পুলিশ-এর বিরুদ্ধে ঘুষের বিনিময়ে বিবাদীর পক্ষে বেআইনিভাবে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভাগীয় কমিশনার, ঢাকা; মহাপরিদর্শক, নিবন্ধক অধিদপ্তর, সচিব, খাদ্য মন্ত্রণালয়; পুলিশ সুপার, যশোরকে অভিযোগসমূহের বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য পত্র পাঠিয়েছে দুদক।

advertisement