advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ইন্টারনেট স্বাধীনতা সূচকে সবার পেছনে চীন

অনলাইন ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫০ পিএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৮:২৭ পিএম
প্রতীকী ছবি
advertisement

টানা সাত বছরের মতো আবারো ইন্টারনেট স্বাধীনতা সূচকে সবার শেষে স্থান পেয়ে চীন। অন্যদিকে বেইজিংয়ের হস্তক্ষেপ সত্ত্বেও এ সূচকে পঞ্চম অবস্থান দখল করেছে তাইওয়ান। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা ফ্রিডম হাউজের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির ফ্রিডম অন দ্য নেট সূচকে এবারই প্রথম তাইওয়ানের নাম অর্ন্তভুক্ত হলো।

তাইওয়ান নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রিডম অন দ্য নেট সূচকে সর্বোচ্চ ১০০ পয়েন্টের মধ্যে তাইওয়ানের স্কোর ৮০ পয়েন্ট। চীনের নিয়মিত সাইবার হামলা এবং নানা ধরনের ভুল তথ্য প্রচার সত্ত্বেও ইন্টারনেটের স্বাধীনতা ধরে রাখতে সক্ষম হয়েছে দেশটি।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, চীন হচ্ছে ‘বিশ্বের সবচেয়ে বাজে ইন্টারনেট স্বাধীনতা লঙ্ঘনকারী।’ ইন্টারনেটের স্বাধীনতার দিক থেকে দেশটির স্কোর মাত্র ১০ পয়েন্ট। এছাড়াও ‘অনলাইনে মতবিরোধ, স্বাধীন সাংবাদিকতা, এমনকি সাধারণ দৈনন্দিন যোগাযোগের ক্ষেত্রেও দেশটির কঠোর আইন’ প্রয়োগ নিয়ে প্রতিবেদনটিতে সমালোচনা করা হয়েছে। পাশাপাশি করোনাভাইরাস কোভিড-১৯ সংক্রান্ত তথ্য কাঁটছাটের জন্যও চীনের কড়া সমালোচনা করেছে ফ্রিডম হাইজ।

বর্তমানে সাইবার অপরাধ একটি বৈশ্বিক হুমকি হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে অনেক দেশই এখন এই অপরাধের বিষয়ে গুরুত্বারোপ করছে। চীনের পক্ষ থেকে সামরিক চাপ সত্ত্বেও তাইওয়ানের বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছে এবং দেশটিতে সাইবার হামলা অনেকটাই কমে এসেছে। তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বেশিরভাগ হামলা প্রতিরোধ করতে সক্ষম হয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

advertisement