advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

জমাটবাঁধা সার নিতে আগ্রহী নন কৃষক : দিনাজপুর বাফার গুদাম

রতন সিং, দিনাজপুর
২৬ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫১ পিএম
advertisement

দিনাজপুর সরকারি বাফার গুদাম থেকে সরবরাহ করা নিম্নমানের জমাটবাঁধা সার নিতে আগ্রহী নন কৃষক। এতে জেলার সার ডিলাররা বিপাকে পড়েছেন। ডিলাররা অভিযোগ করেছেন, বাফার গুদাম থেকে সরবরাহকৃত সার নিম্নমানের হওয়ায় এ সমস্যা দেখা দিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম। তিনি জানান, কয়েক বছর আগের জমাটবাঁধা সার দেওয়া হচ্ছে। এ সারগুলো ডিলার বা কৃষকরা নিতে চাচ্ছেন না। কারণ এই সার ডিলাররা বিক্রি করতে সমস্যায় পড়ছেন। জানা গেছে, দিনাজপুর বাফার গুদামে ৭ হাজার ২৬২ টন এই জমাটবাঁধা সার রয়েছে।

এ ব্যাপারে দিনাজপুর বাফার গুদামের ইনচার্জ দিজেন চন্দ্র রায় জানান, দিনাজপুর জেলায় ৬৪ জন ডিলার রয়েছেন। তাদের মাধ্যমে কৃষকদের মাঝে সার সরবরাহ করা হয়। তবে এই সারগুলো পুরনো হওয়ার কারণে দাম কম। এ ছাড়া সারগুলো ব্যবহার উপযোগী। সে কারণে ডিলারদের দেওয়া হচ্ছে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন না বলে দাবি করেন তিনি।

জমাটবাঁধা সার নিতে আগ্রহী নন চিরিরবন্দর উপজেলার শেওড়াপাড়া গ্রামের কৃষক তমিজ উদ্দিন। তিনি জানান, এই সার ব্যবহার করলে ফসলে কোনো কার্যকারিতা তেমন পাওয়া যাবে না। এই সার ব্যবহার করাও খুব কষ্ট। জমাটবাঁধা সার আবার গুঁড়ো করে তবেই ব্যবহার করতে হয়।

কয়েকজন ডিলার জানান, দিনাজপুর বাফারের সার সরবরাহ এবং বিতরণের কাজটি ৪-৫ জন ডিলার নিয়ন্ত্রণ করে থাকেন। সিন্ডিকেটের মাধ্যমে তারা ভালো মানের সার নিজেরাই নিয়ে থাকেন। তাদের বিরুদ্ধে অন্য ডিলাররা অভিযোগ করেও কোনো প্রতিকার পান না।

advertisement