advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ব্রাজিল দলে ইংলিশ ক্লাবের ফুটবলারদের আধিপত্য

ক্রীড়া ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫২ পিএম
advertisement

এই তো কদিন আগের ঘটনা- বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য ইংল্যান্ডের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের দলে ডেকেও পায়নি ব্রাজিল। সামনে আবারও আন্তর্জাতিক সূচি। গতবারের সমস্যা এবার থাকবে না, এই প্রত্যাশায় আসছে তিনটি ম্যাচের জন্য ইংল্যান্ডে খেলা আটজনকে নিয়ে দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে।

কাতার বিশ্বকাপ বাছাইয়ে আগামী মাসে ভেনিজুয়েলা, কলম্বিয়া ও উরুগুয়ের মুখোমুখি হবেন পাঁচবারের বিশ্বকাপজয়ীরা। এ জন্য ২৫ সদস্যের দল ঘোষণা করেন তিতে। এবারও যে ইংল্যান্ড থেকে আসা ফুটবলারদের কোয়ারেন্টিন ঝামেলা কেটে গেছে, তা নয়। জটিলতা আগের মতো থাকলেও ব্রাজিলের টিম কোঅর্ডিনেটর জুজিনিয়ো পাউলিস্তা জানান, দুই পক্ষ একটা সমঝোতায় পৌঁছাবে ধরে নিয়েই এই আটজনকে দলে রাখা হয়েছে। তিনি বলেন, ‘ফিফা, প্রিমিয়ার লিগ ও ব্রিটিশ সরকারের সঙ্গে আমরা অনেক ইতিবাচক আলোচনা করেছি। আমাদের বিশ্বাস, আগামী সপ্তাহে এর ইতিবাচক একটি সমাধান হবে। এ কারণেই আমরা তাদের দলে ডেকেছি।’

সমস্যা শুধু এখানেই নয়; ব্রাজিল স্বাস্থ্য বিভাগের নিয়মানুযায়ী, ইংল্যান্ড থেকে তাদের দেশে ফেরাদের ক্ষেত্রেও থাকতে হবে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন। এই নিয়মটি ঘিরেই মাসের শুরুতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে ঘটে অনাকাক্সিক্ষত ঘটনা। তবু আশা নিয়েই মূলত ইংল্যান্ডে খেলা আট ফুটবলারকে নিয়ে দল গড়েছেন তিতে। লিভারপুলের ২, ম্যানচেস্টার সিটির ২, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটস্পার ও লিডস ইউনাইটেডের একজন করে খেলোয়াড় দলে নিয়েছেন তিনি। আগামী ৭ অক্টোবর ভেনিজুয়েলার মাঠে খেলবে ব্রাজিল। এর তিন দিন পর তারা খেলবে কলম্বিয়ার মাঠে। আর ১৪ অক্টোবর এ পর্বের শেষ ম্যাচে ঘরের মাঠে খেলবে উরুগুয়ের বিপক্ষে। এখন পর্যন্ত আট ম্যাচ খেলে পূর্ণ ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, ১৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচে ব্রাজিল দল

গোলরক্ষক : অ্যালিসন বেকার (লিভারপুল), ওয়েভারটন (পালমেইরাস), এডারসন মোরায়েস (ম্যানচেস্টার সিটি)

ডিফেন্ডার : দানিলো (জুভেন্টাস), গুইলেরমো আরানা (অ্যাটলেটিকো মিনেইরো), অ্যালেক্স সান্দ্রো (জুভেন্টাস), এমারসন রয়্যাল (টটেনহ্যাম হটস্পার), এডার মিলিতাও (রিয়াল মাদ্রিদ), লুকাস ভেরিসিমো (বেনফিকা), মার্কুইনহোস (পিএসজি), থিয়াগো সিলভা (চেলসি)

মিডফিল্ডার : ক্যাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফাবিনহো (লিভারপুল), ফ্রেড (ম্যানচেস্টার ইউনাইটেড), এডেনিলসন (ইন্টার নাজিওনাল), জার্সন (মার্সেই), লুকাস পাকুয়েতা (অলিম্পিক লিয়ন), এভারটন রিবেইরো (ফ্ল্যামেঙ্গো)

ফরোয়ার্ড : নেইমার (পিএসজি), অ্যান্তোনি (আয়াক্স), রাফিনহা (লিডস ইউনাইটেড), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), গাব্রিয়েল হেসুস (ম্যানচেস্টার সিটি), ম্যাথিউজ কুনহা (হার্থা বার্লিন), গ্যাব্রিয়েল বারবোসা (ফ্ল্যামেঙ্গো)।

advertisement
advertisement