advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গরমে চোখের সমস্যা এড়িয়ে চলবেন যেভাবে

প্রফেসর ডা. সৈয়দ একে আজাদ
২৭ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ০৯:০৮ এএম
advertisement

চোখ দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল অঙ্গ। তাই যে কোনো ঋতুতে চোখের নিতে হয় বিশেষ যত্ন। তবে অন্যান্য ঋতুর তুলনায় গরমকালে চোখের ক্ষতি হয় বেশি। শুধু তা-ই নয়, এ সময় চোখের সামান্য অযতেœ দৃষ্টিশক্তিও হারাতে হতে পারে। আসুন, চোখের যতেœ করণীয়গুরো জেনে নিই-

চোখের ড্রপ ব্যবহারে সতর্কতা : গরমে ত্বকের পাশাপাশি শুষ্ক হয়ে যায় চোখও। তাই ভেজা ভাব বজায় থাকে, এমন চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। এসব ড্রপ প্রিজারভেটিভমুক্ত হয়। তবে যে কোনো ওষুধ ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন।

এসির বাতাস : এয়ার কন্ডিশনারের বাতাসে চোখ অনেক বেশি শুষ্ক ও স্পর্শকাতর হয়ে ওঠে। তাই এসিতে থাকলে এমন জায়গায় অবস্থান করুন, যেখান থেকে বাতাস সরাসরি চোখে লাগবে না।

বিশ্রাম : কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে কাজ করলে চোখে বাড়তি চাপ পড়ে। যতটা সম্ভব চোখ দুটোর বিশ্রাম দিন। টিভি দেখা বা ফোন নিয়ে ঘাঁটাঘাঁটি করা থেকে বিরত থাকুন।

কালো রোদ চশমা পরুন : চোখের বেশি ক্ষতি করে সূর্যের অতিবেগুনি রশ্মি। গরমকালে এ সমস্যা খুব বেশি হয়। কাজেই এ সময় অতিবেগুনি রশ্মিসহ চোখের সমস্যা এড়াতে রোদ চশমা বা কালো চশমা ব্যবহার করুন। এ ক্ষেত্রে চশমার ফ্রেমের চারপাশটা পুরু হলে ভালো। এটি সহজেই ধুলোবালি প্রতিরোধে সাহায্য করে থাকে।

প্রতিরক্ষামূলক চশমা : গরমকালে অনেকে ক্যামপেইনিং, বাইসাইকেলিং, ক্যাম্প ফায়ারে মেতে থাকেন। এসব করার সময় পরিষ্কার প্রতিরক্ষামূলক চশমা বা সাদা চশমা ব্যবহার করতে পারেন। এতে চোখ সুরক্ষা পাবে।

চোখের ব্যায়াম : প্রতিদিন চোখের পেশির ব্যায়াম করতে ক্লকওয়াইজ ১২ বার, অ্যান্টি ক্লকওয়াইজ ১২ বার চোখের মণি রোল করুন।

ডায়েট : চোখের ব্যায়ামের পাশাপাশি খাবার-দাবারের ব্যাপারেও খেয়াল রাখুন। প্রতিদিন প্রচুর রঙিন ফল, শাকসবজি, তেলযুক্ত মাছ, আমন্ড ও ডিম খাবেন। ভিটামিন-এ এবং বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবার দৃষ্টিশক্তি ভালো রাখতে সহায়তা করে থাকে।

পর্যাপ্ত ঘুম : দৃষ্টিশক্তি ভালো রাখতে পর্যাপ্ত ঘুম খুব প্রয়োজন। কম ঘুম হলে শরীর যেমন ভেঙে যায়, তেমনি চোখের ওপর চাপ পড়ে। চোখের ক্লান্তির ফলে চোখ খুলে রাখতে কষ্ট হয়। জোর করে চোখ খুলে রাখলে চোখে আরও বেশি চাপ পড়ে। কাজেই ক্ষতি এড়াতে পর্যাপ্ত ঘুম খুব প্রয়োজন। এতে চোখের বিশ্রামের পাশাপাশি ক্ষতি থেকে সুরক্ষা পাবে।

লেখক : চক্ষুরোগ বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন

সাবেক বিভাগীয় প্রধান, চক্ষুরোগ বিভাগ

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল

চেম্বার : আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা

০১৫৫২৪০৯০২৬, ০১৭১০৭৩৬০০৮

 

 

 

advertisement