advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এলপিজির দাম নির্ধারণ করবে কে?

জ¦ালানি বিভাগকে পাল্টা চিঠি দিল ক্যাব

২৭ সেপ্টেম্বর ২০২১ ১০:৫৪ এএম
আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১০:৫৪ এএম
advertisement



সরকারি এলপিজির (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) দাম বাংলাদেশ এনার্জি রেগুলটরি কমিশনের (বিইআরসি) আওতার বাইরে রাখতে চিঠি দিয়েছিল জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। এবার সেই চিঠি প্রত্যাহারের দাবি জানিয়ে পাল্টা চিঠি দিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। বিইআরসির চেয়ারম্যান, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে গতকাল চিঠি পাঠায় ক্যাব। এতে বলা
হয়েছে, বিইআরসি আইন সংশোধন করে এলপিজিসহ পেট্রোলিয়াম পণ্যের দাম নির্ধারণ বিইআরসির এখতিয়ারেরর বাইরে রাখার তৎপরতা বন্ধ করতে হবে।
বিইআরসি আইন সংশোধন না করার অনুরোধ জানিয়ে চিঠিতে ক্যাব বলেছে, এলপিজির মূল্য নির্ধারণ আওতার বাইরে রাখার চিঠি দিয়েছে বিইআরসি আইনের ২২(খ) উপধারা লঙ্ঘন করেছে। এটি শাস্তিযোগ্য অপরাধ। এ ছাড়া উচ্চ আদালতের আদেশ অবনামনা করা হয়েছে।
চিঠিতে ক্যাবের অভিযোগ, সুশাসন প্রতিষ্ঠায় বিপিসির আয়-ব্যয়ের হিসাব কম্পট্রোলার অডিটর জেনারেলের কার্যালযয়ের মাধ্যমে নিরীক্ষা করাতে হবে। গণশুনানির মাধ্যমে এলপি গ্যাস কোম্পানি লিমিটেডের জন্য যৌক্তিক মূল্যহার নির্ধারণ করতে অনুরোধ জানানো হয়েছে চিঠিতে। একই সঙ্গে সরকারিভাবে উৎপাদিত কম দামের এলপিজি বস্তিবাসী ও রাস্তার পাশে খাবার বিক্রেতাদের সরবরাহের অনুরোধ জানিয়েছে ক্যাব। এর আগে সরকারি এলপিজির দাম আওতার বাইরে রাখার অনুরোধ জানিয়ে গত সপ্তাহে বিইআরসিতে একটি চিঠি পাঠায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ।

advertisement