advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

পার্লামেন্ট ভেঙে দিলেন জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
১৫ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৪ অক্টোবর ২০২১ ১০:৪৫ পিএম
advertisement

চলতি মাসের শেষের দিকে সাধারণ নির্বাচনের আয়োজনের লক্ষ্যে জাপানের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বৃহস্পতিবার পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দিয়ে নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন তিনি। খবর বিবিসি।

দেশটির বর্তমান বিরোধীদের জনপ্রিয়তা তলানিতে ঠেকেছে। যে কারণে করোনা ভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্ত দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারের লড়াইয়ে বিরোধীদের তুলনায় প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ফুমিও কিশিদাই এগিয়ে আছেন। ৪ অক্টোবর জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন ফুমিও কিশিদা। দায়িত্ব নেওয়ার মাত্র ১১ দিনের মাথায় পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দিয়েছেন তিনি। দেশটিতে আগামী ৩১ অক্টোবর সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষে মোট আসন সংখ্যা ৪৬৫। কোনো দল বা জোটকে সরকার গঠন করতে হলে অর্ধেকের বেশি আসনে জয় পেতে হয়।

জাপানের এই প্রধানমন্ত্রীর প্রতি উল্লেখযোগ্য জনসমর্থন রয়েছে। বেশ কিছু জরিপে দেখা যায়, দেশটির সংসদের নিম্নকক্ষে কিশিদার রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) এবং তাদের জোটসঙ্গী কোমিতো পার্টি সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে।

টোকিওতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কিশিদা বলেন, ‘আমরা কী করার চেষ্টা করছি এবং আমাদের লক্ষ্য কী; সে বিষয়ে জনগণকে জানাতে আমি এ নির্বাচন ব্যবহার করতে চাই।’

advertisement