advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সীমান্তে বিএসএফের ক্ষমতা বাড়ল

আন্তর্জাতিক ডেস্ক
১৫ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৪ অক্টোবর ২০২১ ১০:৪৫ পিএম
advertisement

ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ক্ষমতা বাড়ানো হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় এ কথা বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, পাকিস্তান ও বাংলাদেশের সঙ্গে ভারতের আন্তর্জাতিক সীমান্ত রয়েছে- এমন তিন রাজ্যে বিএসএফ সদস্যদের ক্ষমতা বাড়ানো হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী, ভারতের পাঞ্জাব, আসাম ও পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখ-ে ৫০ কিলোমিটার পর্যন্ত এলাকায় গ্রেপ্তার, তল্লাশি এবং বাজেয়াপ্ত করার কাজ করতে পারবে বিএসএফ। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, পাকিস্তান থেকে সম্প্রতি সীমান্ত এলাকায় ড্রোনের মাধ্যমে অস্ত্র পাচারের ঘটনা ঘটেছে। এর পরই ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষমতা বৃদ্ধির ফলে অস্ত্র পাচার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে চটেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চিরঞ্জিত সিং চান্নী। এক টুইটে চান্নি সরকারের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।

অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে- জাতীয় নিরাপত্তার দিকে লক্ষ রেখে সীমান্তসংলগ্ন স্পর্শকাতর রাজ্যগুলোতে ‘বেআইনি কার্যকলাপ’ রোধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও মোদি সরকারের এ যুক্তি মানতে নারাজ বিরোধীরা। অন্যদিকে পুলিশ প্রশাসনও মনে করছে, এ সিদ্ধান্তের ফলে স্থানীয়দের মধ্যে সমস্যা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ জানান, নতুন এ সিদ্ধান্তের কারণে পুলিশ ও স্থানীয়দের সঙ্গে বিএসএফের নিত্য সমস্যা হবে।

advertisement