advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলার মন্ত্র জানল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১৬ অক্টোবর ২০২১ ১০:২০ পিএম | আপডেট: ১৬ অক্টোবর ২০২১ ১০:৪৭ পিএম
বাংলাদেশ দল। পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বদলে গেছে অনেক কিছু। বদলে গেছে ক্রিকেটের নিয়মকানুনও। প্রতিটি বিশ্বকাপের মাঝে নির্ধারিত বিরতি থাকলেও ভারত ও অস্ট্রেলিয়া বিশ্বকাপের মধ্যে বিরতি মাত্র এক বছরের। ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে ভারতেরটা এক বছর পিছিয়ে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে। যার কারণে স্বল্প সময়ে দুটি বিশ্বকাপ হওয়ায় পদ্ধতিতে পরিবর্তন এনেছে আইসিসি।

আইসিসির নতুন নিয়মে চলতি আসরে বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দলেরই সুযোগ আছে সরাসরি সুপার টুয়েলভে জায়গা করে নেওয়ার। এবারের আসরের দুই ফাইনালিস্ট সরাসরি সুযোগ পাবে আগামী বিশ্বকাপের মূল পর্বে। টানা তিন বিশ্বকাপে প্রথম পর্বে খেলা বাংলাদেশ আগের দুইবারের ধারাবাহিকতায় পরের ধাপে যেতে পারলে অস্ট্রেলিয়া আসরের মূল পর্বে খেলার সুযোগ পাবে।

শনিবার আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, এবারের আসরে সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২ দল খেলবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। এখান থেকে আটটি দল সরাসরি যাবে ২০২২ বিশ্বকাপের সুপার টুয়েলভে। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ৬ দলই খেলতে পারবে সুপার টুয়েলভে। বর্তমানে ২৪১ রেটিং নিয়ে ৬ এ থাকা বাংলাদেশের জন্য সেই সুযোগ থাকছে প্রবল। যদি শীর্ষ আটেও থাকে তবুও থাকবে সেই সুযোগ, তবে তার জন্য দুই ফাইনালিস্ট হতে হবে উপরের দিকের কেউ।

অস্ট্রেলিয়াতে এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। ১৬ দলের টুর্নামেন্টে ম্যাচ হবে ৪৫টি। এই আসর হওয়ার কথা ছিল গত বছর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সেটা পিছিয়ে দেওয়া হয় ২০২২ সালে। সেখানে খেলা হবে ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর।

advertisement
advertisement