advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক
১৯ অক্টোবর ২০২১ ১০:৩২ এএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ০৪:১৫ পিএম
প্রতীকী ছবি
advertisement

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এবারের পরীক্ষাটি জাপানের উপকূলে চালানো হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সামরিক বাহিনী। এমন সময় উত্তর কোরিয়া এই অস্ত্র পরীক্ষা চালিয়েছে যখন দক্ষিণ কোরিয়া, জাপান এবং মার্কিন গোয়েন্দা প্রধানরা দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বৈঠক করছেন।  

বেশ কিছুদিন ধরেই উত্তর কোরিয়া দাবি করছে, তাদের কাছে হাইপারসনিক এবং দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে। তবে উত্তর কোরিয়ার কিছু পরীক্ষা কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক মহল।

অন্যদিকে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাশাপাশি পারমাণবিক অস্ত্র পরীক্ষা করতে উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। তবে এই নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে নিয়মিতই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে দেশটি।

এদিকে, আজ মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার পূর্বে সিনপো বন্দর থেকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। এখানে সাধারণত পিয়ংইয়ং এর সাবমেরিন ঘাঁটিগুলো অবস্থিত। ক্ষেপণাস্ত্রটি জাপানের সাগরে গিয়ে পড়েছে বলেও জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার পাশাপাশি ক্ষেপণাস্ত্র নিয়ে পরীক্ষা চালাচ্ছে দক্ষিণ কোরিয়াও। এর ফলে কোরীয় উপদ্বীপ এক অস্ত্র প্রতিযোগিতার ক্ষেত্র হিসেবে গড়ে উঠছে।

দক্ষিণ কোরিয়া সম্প্রতি এমন একটি ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে যা সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা যাবে। সেই সঙ্গে চলতি সপ্তাহেই তারা দক্ষিণ কোরিয়ার ইতিহাসের সবচেয়ে বড় প্রতিরক্ষা প্রদর্শনী করতে যাচ্ছে। দেশটি খুব শিগগিরই নিজস্ব মহাকাশ রকেট উৎক্ষেপণ করার কথাও চিন্তা করছে।

advertisement
advertisement