advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ইন্টারনেট ব্যাংকিং তহবিল স্থানান্তরে মাসুল ১০ টাকা

নিজস্ব প্রতিবেদক
২০ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০৯:৫০ এএম
advertisement

ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে আন্তঃব্যাংক ইন্টারনেট ব্যাংকিং তহবিল স্থানান্তরের ১০ টাকা মাসুল নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা তফসিলি ব্যাংক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডারসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

এ নির্দেশনা অনুসারে, মাইক্রো মার্চেন্টের জন্য বাংলা কিউআর লেনদেনের ক্ষেত্রে শূন্য দশমিক ৭ শতাংশ

মার্চেন্ট ডিসকাউন্ট রেট (এমডিআর) আদায় করা যাবে; যার মধ্যে শূন্য দশমিক ৪ শতাংশ ইন্টারচেঞ্জ রিইমবার্সমেন্ট ফি (আইআরএফ) বাবদ কার্ড ইস্যুকারী ব্যাংককে দিতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ইন্টারনেট ব্যাংকিং তহবিল স্থানান্তরে কোনো ধরনের মাসুল না থাকায় এ ধরনের সেবায় অনেক ব্যাংক অনাগ্রহী ছিল। এ প্রতিষ্ঠানগুলোকে সুবিধা দিতে এখন প্রতি লেনদেনে ১০ টাকা মাসুল নির্ধারণ করা হলো।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এনপিএসবির আওতায় এক ব্যাংকের পিওএস ব্যবহার করে অন্য ব্যাংকের কার্ডে লেনদেনে মার্চেন্টের কাছ থেকে ১ দশমিক ৬ শতাংশ মাসুল আদায় করা যাবে। এর মধ্যে ১ দশমিক ১ শতাংশ কার্ড প্রদানকারী ব্যাংককে দিতে হবে। তবে এ ক্ষেত্রে গ্রাহকের কাছ থেকে টাকা আদায় করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সার্ভিস বিভাগের মহাব্যবস্থাপক মো. মেজবাউল হক বলেন, পিওএস লেনদেনে একেক ব্যাংক একেক ধরনের মাসুল কাটত, তাই বাংলাদেশ ব্যাংক গ্রাহকের সুবিধার্থে ১ দশমিক ৬ শতাংশ হার নির্ধারণ করে দিয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ইন্টারনেট পেমেন্ট সিস্টেমের (আইপিএস) নেটওয়ার্ক ব্যবহৃত হলে আইআরএফ বাবদ অতিরিক্ত শূন্য দশমিক ২ শতাংশ মাসুল দিতে হবে। একই সঙ্গে পিওএস ব্যবহার করে নগদ অর্থ উত্তোলনের জন্য প্রতি লেনদেনে সর্বোচ্চ ২০ টাকা মাসুল নির্ধারণ করা হয়েছে। এই টাকা গ্রাহকের কাছ থেকে আদায় করা যাবে।

এদিকে এনপিএসবির আওতায় এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা উত্তোলন করলে প্রতি লেনদেনে মাসুল গুনতে হবে ২০ টাকা। আর স্থিতি দেখার জন্য মাসুল ৫ টাকা, খুদে হিসাব বিবরণীর জন্য ৫ টাকা, টাকা স্থানান্তরে সর্বোচ্চ ১০ টাকা এবং নগদ টাকা জমার জন্য সর্বোচ্চ ২০ টাকা মাসুল নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

advertisement
advertisement