advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন

অনলাইন ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১১:৩৯ পিএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১১:৩৯ পিএম
ছবি : সংগৃহীত
advertisement

মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন করে অনন্য সাফলতা পেয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একদল চিকিৎসক। কয়েক দশক ধরে চিকিৎসকরা যে চেষ্টা চালিয়ে আসছিলেন, তার প্রথম সফলতার মুখ দেখলেন তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, চিকিৎসকরা শূকরের একটি জিন পাল্টে দেন। পরে পরিবর্তিত জিনে নতুন শূকরের জন্ম দিয়ে সেটি বড় করে তোলার পর সেই শূকরের কিডনি মানবদেহে প্রতিস্থাপন করেন। এরপর তারা দেখতে পান সেটি স্বাভাবিকভাবেই কাজ করছে।

মানবদেহে অঙ্গপ্রতঙ্গ প্রতিস্থাপনে দীর্ঘদিন ধরেই শূকরের অঙ্গ নিয়ে গবেষণা চলছে। কিন্তু শূকরের শরীরের কোষে বিশেষ এক ধরনের সুগার; যা মানবদেহের কাছে আগন্তুক এবং তাৎক্ষণিকভাবে মানবদেহ তা প্রত্যাখ্যান করে। জিন সম্পাদনা করে শূকরের শরীর থেকে সেই সুগার ফেলে দেওয়া হয়।

নিউ ইয়র্ক সিটির ‘এনওয়াইইউ ল্যাংগোন হেলথ হাসপাতালে’ জটিল এই অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। চিকিৎসকরা ‘ব্রেইন ডেথ’ এক নারীর শরীরের বাইরে এক জোড়া বড় রক্তনালীর সাথে শূকরের কিডনি সংযুক্ত করে দিয়েছিলেন। এরপর চিকিৎসকরা দুদিন ধরে এই কিডনি প্রতিস্থাপন পর্যবেক্ষণ করেন।

কিডনি প্রতিস্থাপনে চিকিৎসক দলের নেতৃত্বে থাকা ডা. রবার্ট মন্টগোমারি বলেছেন, এটি পুরোপুরি স্বাভাবিক কাজ করেছে। আমরা তাৎক্ষণিকভাবে মানবদেহে এটির প্রত্যাখ্যাত হওয়া নিয়ে উদ্বিগ্ন থাকলেও সেটি হয়নি।

advertisement
advertisement