advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

অস্ট্রিয়ার লিঞ্জ ডোনাউ আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশি পতাকায় শিব শংকর পাল

অস্ট্রিয়া প্রতিনিধি
২৬ অক্টোবর ২০২১ ১২:০০ পিএম | আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ১২:৩৬ পিএম
১৯তম আন্তর্জাতিক লিঞ্জ ডোনাউ ম্যারাথনে শিব শংকর পাল । ছবি : আমাদের সময়
advertisement

জার্মানির প্রতিবেশী দেশ অস্ট্রিয়ার লিঞ্জে ১৯তম আন্তর্জাতিক লিন্জ ডোনাউ ম্যারাথনে অংশ নিয়েছেন বাংলাদেশি শিব শংকর পাল।

জার্মানির মিউনিখে বসবারত ৫৬ বছর বয়সী এই প্রবাসী বাংলাদেশি এখন পর্যন্ত সবমিলিয়ে ১১৩টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিলেন। বিশ্বের ৬০ দেশের প্রায় ৮ হাজার প্রতিযোগীদের সাথে বাংলাদেশের পতাকা হাতে দৌড়েছেন নবাবগঞ্জের শিব শংকর পাল। ৪২. ১৯৫ কি.মি. পথের এই দৌড় শেষ করতে শিব শংকর সময় নেন ৩ ঘণ্টা ৪৫ মিনিট। ফিনিশিং লাইন শেষ করেছেন ৩ ঘণ্টা ৪০ মিনিটের ব্যবধানে।

ঐতিহ্যবাহী এই ম্যারাথনটি কখনো ডোনাউ নদীর কোল ঘেঁষে, কখনো উঁচু-নিচু পথ পাড়ি দিয়ে ট্র্যাকের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান ঘুরে শেষ হয়।

বিরুপ আবহাওয়ার মধ্যেও আন্তর্জাতিক এই লিন্জ ম্যারাথনে অংশ নিয়ে বাংলাদেশের পতাকা বুকে নিয়ে দৌড়ানো সবসময়ই গর্বের বলে জানান ক্রীড়াবিদ, সমাজসেবক ও সংগঠক শিব শংকর পাল। তিনি বলেন, 'যতদিন দম আর প্রাণ থাকবে অসাম্প্রদায়িক  প্রিয় জন্মভূমি বাংলাদেশের পতাকা নিয়েই কমপক্ষে ১৫০টির বেশী আন্তর্জাতিক ম্যারাথন দৌড়ানোর রেকর্ড গড়ব'। এ সময় দেশের শিশু কিশোর থেকে শুরু করে  নবীনদের মধ্যে সুস্থধারার খেলাধুলার প্রতি আগ্রহ বাড়াতে হবে বলে মন্তব্য করেন তিনি।

এই ম্যারাথনে মেয়েদের মধ্যে রেকর্ড গড়ে প্রথম হয়েছেন কেনিয়ার ব্রেন্ডা চেরোটিশ কিপ্রোনো। ২৪ বছরের এই তরুণী সময় নেন আড়াই ঘণ্টা ২৭ সেকেন্ড। আর ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন তারই স্বদেশীয় এজেকিয়েল কোয়েচ কিপ্রোপ। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ৯ মিনিট ৪৩ সেকেন্ড।

advertisement
advertisement