advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অন ডিমান্ড রাইডার সার্ভিস ‘প্যান্ডাগো’ নিয়ে এল ফুডপ্যান্ডা

অনলাইন ডেস্ক
২ নভেম্বর ২০২১ ০৮:২৭ পিএম | আপডেট: ২ নভেম্বর ২০২১ ০৮:২৭ পিএম
advertisement

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ‘প্যান্ডাগো’ নামে একটি লজিস্টিক সার্ভিস সল্যুউশন চালু করেছে অনলাইন ফুড এবং গ্রোসারি ডেলিভারি প্ল্যাটফর্ম ফুডপ্যান্ডা। সেবাটি চালু হয়েছে দেশের ৬৪ জেলায়।

এই বি-টু-বি (বিজনেস টু বিজনেস) অন ডিমান্ড রাইডার সার্ভিস ব্যবহার করে রেঁস্তোরা, চেইন স্টোরস, কনজ্যুমার গুডস কোম্পানি, এফ-কমার্স প্ল্যাটফর্ম, হোমশেফ বা ক্যাটেরিং সার্ভিসের মতো ব্যবসা প্রতিষ্ঠান খুবই দ্রুত তাদের গ্রাহকের কাছে পণ্য ডেলিভারি দিতে পারবেন। 

প্যান্ডাগো নামের এ সেবাটি ব্যবহারের জন্য কোনো কমিশনও দিতে হয় না। এমনকি ফুডপ্যান্ডা প্ল্যাটফর্মে নিবন্ধিত নয় এমন ব্যবসা প্রতিষ্ঠানও দ্রুত ও নির্ভরযোগ্য ডেলিভারি সার্ভিস পেতে ফুডপ্যান্ডার অফিশিয়াল ফেসবুক পেজের মাধ্যমে সাইন-আপ করতে পারবে। একজন প্রতিনিধি প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে প্যান্ডাগো’তে সেই প্রতিষ্ঠানের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করে দেবেন। এরপর অ্যাকাউন্ট তৈরি হওয়া ব্যবসা প্রতিষ্ঠান প্যান্ডাগো’র পোর্টালে প্রবেশাধিকার পাবে। যা ব্যবহার করে তারা গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দিতে প্রয়োজন অনুযায়ী রাইডার রিকোয়েস্ট করতে পারবেন।

‘পে-পার-ইউস’ ভিত্তিতে ব্যবসায়ীরা প্যান্ডাগো ব্যবহার করতে পারবেন। এ প্ল্যাটফর্মে বেসিক চার্জ ৬০ টাকা ধরে দূরত্বভেদে ডেলিভারি ফি নির্ধারণ করা হয়। তবে বিভিন্ন শহরের জন্য ডেলিভারি চার্জ আলাদা হয়ে থাকে। লেনদেনের তদারকি ও স্বচ্ছতা নিশ্চিতের জন্য এখানে রয়েছে রিয়েল টাইম ট্র্যাকিং সিস্টেম। পাশাপাশি প্যান্ডাগো ব্যবহারের ফলে গ্রাহকরা একটি ট্র্যাকিং লিংকের সাহায্যে তাদের পার্সেলের অবস্থানও জানতে পারবেন।

ফুডপ্যান্ডা বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের সিদ্দিকী বলেন, বাণিজ্যের এ নতুন যুগে সময় সাশ্রয় ও সহজলভ্যতা এখন আগের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। অর্ডার করার পর পণ্য পেতে গ্রাহকরা এখন দুই থেকে তিন দিন অপেক্ষা করতে রাজি নন। ফলে বাজারে দ্রুত ডেলিভারির নির্ভরযোগ্য সেবার একটা ঘাটতি বিদ্যমান রয়েছে। বছরের পর বছর ধরে ফুডপ্যান্ডা একটি শক্তিশালী ও কার্যকরী লজিস্টিক অবকাঠামো গড়ে তুলেছে। এখন আমরা এই অবকাঠামোকে খাদ্য ও গ্রোসারি পণ্যের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিস্তৃত করতে চাই। ফলে বিভিন্ন আকারের ব্যবসা প্রতিষ্ঠান যারা একটি নির্ভরযোগ্য অন ডিমান্ড ডেলিভারি সেবা খুঁজছেন তারাও এ সেবা নিতে পারবেন।

সাধারণত প্রচলিত ডেলিভারি সার্ভিসে অগ্রিম বুকিং দেওয়ার পর পণ্য ডেলিভারির জন্য দুই দিন পর্যন্ত সময় প্রয়োজন হয়।সেখানে দূরত্বের ওপর নির্ভর করে পিক-আপের পর এক ঘণ্টারও কম সময়ে পণ্য ডেলিভারি দেবে প্যান্ডাগো। এখন পর্যন্ত প্রায় চার হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠান প্যান্ডাগো প্ল্যাটফর্মে সাইন আপ করেছে। যাদের মধ্যে অনেক প্রতিষ্ঠানই ইতিমধ্যে তাদের পণ্য ডেলিভারির জন্য নিয়মিত প্যান্ডাগো ব্যবহার করছেন।

এ ছাড়া যেসব প্রতিষ্ঠান তাদের পণ্য ডেলিভারির জন্য থার্ড পার্টি ডেলিভারি প্রতিষ্ঠানের সেবা গ্রহণ করে থাকে কিংবা যেসব রেস্টুরেন্টস ব্যবসায়ীদের নিজস্ব ডেলিভারি সক্ষমতা আছে তারাও ডেলিভারির চাহিদা বাড়লে জরুরি ভিত্তিতে দ্রুত পণ্য ডেলিভারি দিতে প্যান্ডাগো ব্যবহার করতে পারবেন।

প্ল্যাটফর্মটি আরও অনেক গ্রাহকের কাছে পণ্য ডেলিভারি নিশ্চিতের মাধ্যমে উদ্যোক্তাদের ব্যবসার পরিধি বাড়াতে সহায়তা করবে। একই সঙ্গে অর্ডারের সংখ্যা বাড়ার পাশাপাশি রাইডারদের আয় যেমন বাড়বে তেমনি নতুন রাইডারদের জন্য কাজের সুযোগও তৈরি হবে।

advertisement
advertisement