advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মার্কিন হস্তক্ষেপে আমিরাতে বন্ধ হল চীনা সামরিক ঘাঁটির কাজ

অনলাইন ডেস্ক
২২ নভেম্বর ২০২১ ০৩:৫৯ পিএম | আপডেট: ২২ নভেম্বর ২০২১ ০৩:৫৯ পিএম
ছবি : দ্য গার্ডিয়ান
advertisement

মধ্যপ্রাচ্যের অন্যতম সমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতে চীনের গোপন একটি সামরিক ঘাঁটি নির্মাণে হস্তক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের সরাসরি হস্তক্ষেপে ঘাঁটি নির্মাণ বন্ধ করতে বাধ্য হয়েছে বেইজিং। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীন আমিরাতের খলিফা বন্ধরের একটি কন্টেইনার টার্মিনালের অভ্যন্তরে গোপন এই কার্যক্রম পরিচালনা করছিল। স্যাটেলাইট ইমেজের সাহায্যে চীনের ওই কার্যক্রম সনাক্ত করে যুক্তরাষ্ট্র। যেখানে বহুতল ভবন নির্মাণ করা যায়, এমন বিশাল গর্ত লক্ষ করা যায়। আর ওই গর্ত আড়াল করতে উপরের অংশটি ঢেকে দেওয়া হয়েছিল।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই ঘটনার পর গত আগস্টে আবু ধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে একটি জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে আমিরাত কর্তৃপক্ষ সামরিক কার্যকলাপ সম্পর্কে অবগত নন বলে জানানো হয়েছে।

এরপর গত সেপ্টেম্বরের শেষের দিকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এবং হোয়াইট হাউসের মধ্যপ্রাচ্য বিষয়ক সমন্বয়ক ব্রেট ম্যাকগার্ক সংযুক্ত আরব আমিরাত সফরে যান। সেখানে আমিরাতের ক্রাউন প্রিন্সের কাছে মার্কিন গোয়েন্দা তথ্যের বিবরণ উপস্থাপন করেন তারা। এরপর মার্কিন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে খলিফা বন্দরের ওই স্থানটি পরিদর্শন করে দেশটির কর্তৃপক্ষ। এরপরই ওই নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে ওয়াশিংটনে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। তবে তারা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছে, ‘সংযুক্ত আরব আমিরাত তার ভূখণ্ডে চীনকে সামরিক ঘাঁটি বা কোনো ধরনের ফাঁড়ি স্থাপনের অনুমতি দেয়নি বা এ বিষয়ে তাদের সঙ্গে কোন ধরনের চুক্তিও করেনি।’ আর এ বিষয়ে চীনের কোন মন্তব্য পাওয়া যায়নি।

advertisement
advertisement