advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কোহলিদের মেন্যুতে ‘হালাল মাংস’, বিসিসিআইকে তুলোধুনা

স্পোর্টস ডেস্ক
২৪ নভেম্বর ২০২১ ০২:২৯ পিএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ০৩:৫৭ পিএম
ভারত ক্রিকেট দল। পুরোনো ছবি
advertisement

ভারতের ক্রিকেট নিয়ে সরব ভক্তরা। কিছু ঘটলেই শুরু হয় আলোচনা-সমালোচনা। এবার ঘটলো আরেক বিপত্তি। যাতে ঝড় উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সম্প্রতি ক্রিকেটারদের জন্য নতুন খাদ্যতালিকা প্রকাশ করেছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যেখানে ক্রিকেটারদের ফিট রাখতে ‘হালাল মাংস’ রাখা হয়েছে। এরপরই রীতিমতো হইচই পড়ে গেছে। হালাল মাংস নিয়ে তুলোধুনা করা হচ্ছে বিসিসিআইকে।

জানা গেছে, টি-টোয়েন্টি সিরিজ শেষে এবার ভারত ও নিউজিল্যান্ড নামবে টেস্ট খেলতে। দুই ম্যাচের সেই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ হবে কানপুরে। বৃহস্পতিবার অনুষ্ঠেয় সেই টেস্টের জন্য এরই মধ্যে সেখানে পৌঁছেছে দুই দল। করোনার কারণে টিম হোটেলে বায়ো-বাবলের মধ্যেই থাকতে হবে দুই দেশের ক্রিকেটারদের।

যেহেতু বাইরে যাওয়ার কোনো সুযোগ থাকছে না, তাই ভারতের ক্রিকেটাররা কখন কী খাওয়া-দাওয়া করবেন, সেই মেন্যুও ঠিক করে ফেলা হয়েছে। স্টেডিয়ামের মিনি ব্রেকফাস্ট, লাঞ্চ, টি টাইম স্ন্যাকস ও ডিনারের মেন্যুও ঠিক করা আছে। কোহলিদের ফিট এবং সুস্থ রাখার লক্ষ্যে, ব্ল্যাক ক্যাপসদের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগেই নতুন খাদ্যতালিকার পরিকল্পনা প্রকাশ করে বিসিসিআই। নতুন খাদ্যতালিকার পরিকল্পনা অনুযায়ী, সেই মেন্যুতে রাখা হয়নি বিফ (গোমাংস) বা পর্ক (শূকরের মাংস)। তবে আর যা আছে তাতে উল্লেখ রয়েছে ‘হালাল’ মাংসের। মেন্যুর প্রথম অংশটি নিয়ে তেমন আপত্তি না থাকলেও পরের অংশটি নিয়ে সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভারতের নেটিজনদের অনেকের প্রশ্ন, যে দলে হিন্দু-মুসলিম নির্বিশেষে সবাই খেলেন, সেখানে কেন হালাল মাংস রাখা হচ্ছে? ধর্মের নামে এভাবে বিভেদ সৃষ্টি করা উচিত নয়। তাদের একাংশ এর নেপথ্যে ষড়যন্ত্রের গন্ধও পাচ্ছেন। তাদের দাবি, এভাবে ক্রিকেটারদের হালাল মাংস খাইয়ে দেশকে সমস্যায় ফেলার চেষ্টা করা হচ্ছে।

তবে এর পেছনে যুক্তিও দেখিয়েছে বিসিসিআই। জানানো হয়েছে, পুরো দলকে ফ্রেশ ও স্বাস্থ্যবান রাখার জন্যই এ সিদ্ধান্ত। তার সঙ্গে বিফ ও পর্ক উভয় ধরনের মাংসই নিষিদ্ধ রাখা হয়েছে। কিন্তু বিসিসিআইয়ের সেই যুক্তি নেটিজেনদের ক্ষোভের আগুনে জল ঢালতে পারেনি।  

advertisement
advertisement