advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ধ্বনিবিজ্ঞানী আবদুল হাইয়ের জন্ম

২৬ নভেম্বর ২০২১ ১২:০০ এএম
আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০২:৩৪ এএম
advertisement

মুহম্মদ আবদুল হাই [১৯১৯-১৯৬৯] বাংলা ভাষার প্রধানতম ধ্বনিবিজ্ঞানী, শিক্ষাবিদ ও সাহিত্যিক। তিনি বাংলা ভাষার ব্যাকরণকে সর্বোচ্চ সহজ-সরলভাবে উপস্থাপন করেন। ১৯১৯ সালের ২৬ নভেম্বর ভারতের মুর্শিদাবাদের মরিচা গ্রামে জন্ম। শিক্ষাজীবন শুরু করেন মাদ্রাসায়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪১ সালে বাংলায় বিএ অনার্স এবং ১৯৪২ সালে এমএ ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর তিনিই ছিলেন বাংলা বিভাগের প্রথম মুসলমান ছাত্র।

আবদুল হাই ১৯৫০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজে ভাষাতত্ত্বে অধ্যয়ন ও গবেষণার জন্য গেলে ভাষাতত্ত্ব, ধ্বনিতত্ত্ব ছাড়াও ইংরেজি, আরবি, সংস্কৃত, দ্রাবিড় প্রভৃতি ভাষা শিক্ষার সুযোগ পান। ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে ফিরে এসে তিনি যোগ্য ও দক্ষ শিক্ষক নিয়োগ দেন এবং বাংলা বিভাগকে পুনর্গঠিত করেন। তার আগ্রহে সৈয়দ আলী আহসান, মুনীর চৌধুরী, আহমদ শরীফ, আনিসুজ্জামান প্রমুখ কীর্তিমান শিক্ষক বাংলা বিভাগে যোগ দেন।

তার লিখিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- সাহিত্য ও সংস্কৃতি (১৯৫৪), বিলেতে সাড়ে সাতশ দিন (১৯৫৮), তোষামোদ ও রাজনীতির ভাষা (১৯৫৯), ভাষা ও সাহিত্য (১৯৬০) প্রভৃতি। ধ্বনিবিজ্ঞান ও বাংলা ধ্বনিতত্ত্ব (১৯৬৪) ভাষাতত্ত্বের মৌলিক বিষয় নিয়ে উচ্চমানসম্পন্ন এমন এক গবেষণাগ্রন্থ, যা দুই বাংলার মধ্যে তিনিই প্রথম রচনা করেন। ধ্বনিবিজ্ঞানী হিসেবে গ্রন্থটি তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দেয়। ১৯৬৯ সালের ৩ জুন ঢাকায় মৃত্যু হয় এই ভাষাপণ্ডিতের। -আমাদের সময়

advertisement
advertisement