advertisement
advertisement
advertisement
advertisement

বানরদের নিয়ে উৎসব

আমাদের সময় ডেস্ক
৩০ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ০২:০৬ এএম
advertisement

বিশাল এলাকাজুড়ে থরে থরে সাজিয়ে রাখা সবজি ও ফল। বাহারি পোশাক পরে হাজির হয়েছেন হাজারও দেশি-বিদেশি পর্যটক ও দর্শনার্থী। বানরদের ঘিরে চলছে উৎসব। বিচিত্র এই উৎসবের আয়োজন করা হয় থাইল্যান্ডের মধ্যাঞ্চলের লোপবুরিতে। প্রতিবছরই এখানে বানরদের নিয়ে এই

advertisement 3

উৎসব বসে। তবে করোনার জন্য দুই বছর এই উৎসব হয়নি।

advertisement 4

উৎসবস্থলে গত রবিবার বানরদের জন্য প্রায় দুই টন সবজি ও ফল সাজানো হয়েছিল। কয়েক শ ম্যাকাকুয়েজ প্রজাতির লম্বা লেজের বানর মেতেছিল উৎসবে। এ সময় বানরদের পেট ভরে খেতে দেখা যায়। স্বভাবসুলভ লাফালাফিও করতে দেখা যায়। বানররা খেলায় মাতে পর্যটক ও দর্শনার্থীদের সঙ্গে। পর্যটকদের ঘাড়ে চড়ে ঘুরেছেও অনেক বানর।

থাইল্যান্ডের ওই এলাকায় প্রচুর বানরের বাস। আর বানর দেখতে এখানে ছুটে আসেন অনেক পর্যটক। অনেকের কাছে এই এলাকা থাইল্যান্ডের ‘বানর প্রদেশ’ নামে পরিচিত। তাই পর্যটক আকর্ষণে প্রতিবছর স্থানীয় লোকজন এই বানর উৎসব আয়োজন করেন। এবারের উৎসব আয়োজনে ১ লাখ থাই বাথের বেশি অর্থ খরচ হয়েছে।

৩০টির বেশি বানর উৎসব আয়োজনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন ইউনগুথ কিতওয়াতানা। তিনি বলেন, এবারের আয়োজনে বানরদের জন্য ডুরিয়ানের মতো দামি ফল রাখা হয়েছে। লম্বা লেজের বানর এই ফল খুব পছন্দ করে।

advertisement