advertisement
advertisement
advertisement
advertisement

মাদ্রিদে স্বাধীনতা ও বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন

লোকমান হোসেন,স্পেন
১৬ ডিসেম্বর ২০২১ ১০:৩৬ পিএম | আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১০:৩৬ পিএম
ছবি : সংগৃহীত
advertisement

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্পেনের মাদ্রিদে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও মিলনমেলার আয়োজন করা হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের সংগঠন সেন্ট্র কুলতুরাল দে বাংলাদেশ ইন এস্পানিয়ার উদ্যোগে গত সোমবার এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। ওড়ানো হয় লাল সবুজের পতাকা। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন অনুষ্ঠানের আয়োজক সেন্ট্র কুলতুরাল দে বাংলাদেশ ইন এস্পানিয়ার সভাপতি ও স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন।

advertisement

নারীনেত্রী ফারহান ইয়াসমিন সুবর্ণার উপস্থাপনায় এই মিলনমেলায় প্রধান অতিথির বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ এনডিসি। আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্চয় ভার্মা।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার মাধ্যমে শুরু হয় পাকিস্তানি শাসকের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ। জাতির পিতার নেতৃত্বে বাঙালি হাজার বছরের পরাধীনতা থেকে মুক্তি লাভ করে। আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছি। বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। এ বছরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি।

সারোয়ার মাহমুদ আরও বলেন, গত ১২ বছরে বাংলাদেশ স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, মাথাপিছু আয়, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ উৎপাদন ও গড় আয়ু বৃদ্ধিতে অসামান্য অর্জন হয়েছে। এটি বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে।

আমন্ত্রিত অতিথির বক্তব্যে ভারতের রাষ্ট্রদূত সঞ্চয় ভার্মা বলেন, বাংলাদেশ গত পাঁচ দশকে অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে এবং বিশ্বের দ্রুত বর্ধমান অর্থনীতির একটি দেশে উন্নীত হয়েছে।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ-গান, নৃত্যনাট্য পরিবেশন করেন শিল্পী হানিফ মিয়াজী, শুভ, আল আমিন,  লোকমান, বাবু, তৃষা, সায়েবাসহ একঝাক প্রবাসী শিল্পীরা। মিলনমেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস স্পেনের দুতলায় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুহতাসিমুল ইসলাম, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল কায়ূম সেলিম, সহসভাপতি একরামুজ্জামান কিরণ, আনোয়ারুজ্জামান চৌধুরী, তোতা কাজী, সাধারণ সম্পাদক রিজভী আলম।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- তামিন চৌধুরী, আক্তারুজ্জামান, আলমগীর হোসেন, এইচ এম হারুনুর রশিদ আকাশ, বিলাল আহমেদ, বদরুল কালমালী, নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি আবুল হোসেন, কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক আফসার হোসেন নীলু প্রমুখ।

আয়োজক সংগঠনের সভাপতি এস আর আই এস রবিন বলেন, এ আয়োজনে ব্যাপক সাড়া পাওয়া আমাদের জন্য প্রেরণাদায়ক। আগামীতে আরও বড় আয়োজনের আশা করছি।

অতিমারির এই সময়ে সশরীরে এই ধরনের অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে সংগঠনটি প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশ সাড়া পায়। প্রায় দুই বছর পরে সবাই একত্রিত হতে পেরে সবাই উৎফুল্ল হয়ে ওঠেন।

advertisement