advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সংক্ষিপ্ত সিলেবাসে হবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২ জানুয়ারি ২০২২ ১১:১৯ পিএম | আপডেট: ২ জানুয়ারি ২০২২ ১১:১৯ পিএম
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পুরোনো ছবি
advertisement

চলতি বছরের বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রোববার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে এবার এইচএসসি পরীক্ষা হয়েছে। উত্তীর্ণদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে। যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেওয়া হয়েছে, একই কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে হবে। তবে সাধারণ জ্ঞানের বিষয়টা ভিন্ন, সেটা যে কোনো জায়গা থেকে হতে পারে।

এ সময় তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ায় কিছু ঘাটতি দেখা দিয়েছে। এখন যেহেতু করোনা সংক্রমণ আবারও একটু ঊর্ধ্বগামী, সেজন্য করোনা পরিস্থিতি বিবেচনায় নিতে হবে। যদি করোনা পরিস্থিতি বেশি খারাপ হয়, তবে ঘাটতি পুষিয়ে ওঠা অনেক চ্যালেঞ্জের হবে। এই ঘাটতি একটি শিক্ষাবর্ষে পূরণ করতে পারব, এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে ঘাটতি কমানোর সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

এর আগে শিক্ষামন্ত্রী মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নতুন সচিব আবু বকর ছিদ্দীককে ফুল দিয়ে স্বাগত জানান। এ সময় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানসহ শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর এবং সংস্থার কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

advertisement
advertisement