advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ন্যাটোর সঙ্গে রাশিয়ার বৈঠক ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক
১৫ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ জানুয়ারি ২০২২ ১০:৫৮ পিএম
advertisement

যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটোর সঙ্গে নিরাপত্তা আলোচনা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। মস্কোর দাবি, মৌলিক কিছু বিষয় নিয়ে পশ্চিমাদের সঙ্গে এখনো মতবিরোধ রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, জেনেভা ও ব্রাসেলসে এ পর্যন্ত দুই দফা আলোচনায় সামান্য কিছু ইতিবাচক পরিবর্তন হয়েছে। এসব আলোচনায় মস্কো বাস্তব ফল চায়। ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতাবিষয়ক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের (ওএসসিই) সঙ্গে আলোচনার জন্য বৈঠকটি বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় স্থানান্তরিত করা হয়। আল জাজিরা।

পশ্চিমাদের কাছে রাশিয়ার নিরাপত্তা নিশ্চয়তা এবং ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের বিষয়গুলো নিয়েই মূলত ওই আলোচনা হয়।

রাশিয়া ইউক্রেনে হামলা করতে চায়- যুক্তরাষ্ট্রের এমন দাবিকে নাকচ করে মস্কো বরাবরই বলে আসছে, ইউক্রেনকে আক্রমণ করার কোনো পরিকল্পনা তাদের নেই।

একই সঙ্গে রাশিয়ার কর্মকর্তারা জোর দিয়েই বলছেন যে, তারা নিজেদের ভূখ-ের যে কোনো জায়গায় সেনা মোতায়েনের অধিকার রাখে। এ অঞ্চলকে অস্থিতিশীল করার জন্য মূলত ন্যাটোকেই দোষারোপ করছে মস্কো।

advertisement
advertisement