advertisement
advertisement
advertisement
advertisement

কাক তাড়াতে লেজার

আমাদের সময় ডেস্ক
১৯ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ০২:০৬ এএম
advertisement

কাক নিয়ে বিচিত্র এক সমস্যার মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানিভেল শহর কর্তৃপক্ষ। সেখানকার হাজার হাজার কাক সৃষ্টি করছে নানা সমস্যার। তাই কাকের উপদ্রব থেকে মুক্তি পেতে শহর কর্তৃপক্ষকে হাঁটতে হচ্ছে প্রযুক্তিগত সমাধানের পথে। সমস্যার সমাধানে লেজার রশ্মি

ব্যবহারের কথা ভাবছে তারা।

সানিভেল শহরের বাসিন্দারা বলছেন, কাকের দল ঝাঁক বেঁধে শহরের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ায়। ফুটপাত ও বাইরের বসার জায়গাগুলো নোংরা করে ফেলে। এ ছাড়া রাতের বেলায় ব্যাপক ডাকাডাকি করে বিরক্তির সৃষ্টি করছে কাকের দল।

শহরটির মেয়র ল্যারে ক্লেইন বলেন, কাক তাড়ানোর জন্য বাজপাখি ছাড়া হয়েছে। গাছে প্রতিফলক বাঁধা হয়েছে। কিন্তু কিছুতেই কোনো কাজ হয়নি। তাই এখন শহর থেকে কাক তাড়াতে সবুজ লেজার রশ্মি ব্যবহারের জন্য পরীক্ষামূলক কর্মসূচি চালুর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

মেয়র আরও বলেন, প্রতি সপ্তাহে ফুটপাত ও শহরের বিভিন্ন স্থান পরিষ্কারের জন্য শত শত ডলার খরচ করার চেয়ে এই পদ্ধতি ভালো। তবে এভাবে লেজার রশ্মির ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পরিবেশবাদী সংস্থা আউডুবন সোসাইটি। সান্তা ক্লারা ভ্যালি আউডুবন সোসাইটির নির্বাহী পরিচালক ম্যাথু ডডার বলেন, লেজার রশ্মির ব্যবহারে পাখি অন্ধ হয়ে যেতে পারে। এটা কাকের জন্য মৃত্যুদ- ঘোষণার মতো। এতে কাকগুলো দেখতে পাবে না, ঠিকমতো উড়তে ও খাবার সংগ্রহ করতে পারবে না।