advertisement
advertisement
advertisement
advertisement

বীর মুক্তিযোদ্ধা এমএম নজরুল ইসলামের ইন্তেকাল

মনিরামপুর প্রতিনিধি
২১ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১১:৩১ পিএম
advertisement

মণিরামপুরে আওয়ামী লীগের কা-ারি বীর মুক্তিযোদ্ধা আলহাজ এমএম নজরুল ইসলাম ইন্তেকাল করেছেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এমএম নজরুল ইসলাম ১৯৪৯ সালের ২৩ অক্টোবর মণিরামপুর উপজেলার সদর ইউনিয়নের হাজরাকাঠি গ্রামে জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগের দুঃসময়ে তিনি নেতৃত্ব দিয়ে সংগঠনকে মজবুত করেন। তার হাত ধরেই আওয়ামী লীগের স্থানীয় অনেক নেতার উত্থান হয়েছে। দীর্ঘদিন তিনি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডারের দায়িত্ব পালন করেন।

তার বাবার নাম মৃত আব্দুল মোল্লা ও মায়ের নাম মৃত আমেনা খাতুন। ৪ ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন মেজো। বছর ১৫ আগে তিনি ক্যানসারের সঙ্গে যুদ্ধে জয়ী হন। গত ১৩ জানুয়ারি অসুস্থ অবস্থায় তাকে প্রথমে যশোরের একটি হাসপাতালে ও পরে খুলনা সিটি হাসপাতালে ভর্তি করা হয়। এ হাসপাতালেই ১৮ জানুয়ারি রাতে মারা যান। কিশোর বয়সেই তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হন। ১৯৬৯ সালে গণআন্দোলনে জনমত গঠনে নিজেকে জড়ান। মুক্তিযুদ্ধ শুরু হলে ১৯৭১ সালের ৪ এপ্রিল তিনি ভারতে গিয়ে প্রশিক্ষণ নেন।

জোহরবাদ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত মরহুমের জানাজার সময় সংক্ষিপ্ত আলোচনায় এলজিআরডি মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বক্তব্য দেন। তিনি বলেন, প্রায় ৫২ বছর মরহুম এমএম নজরুল ইসলামের সঙ্গে তার পথচলা। মুক্তিযুদ্ধের সময় একসঙ্গে থাকা, ’৭৫ পরবর্তী একসঙ্গে কারাবরণসহ নানা স্মৃতিচারণ করেন।

জানাজা শেষে মরহুমের মরদেহ গ্রামের বাড়ি হাজরাকাঠিতে নেওয়া হয়। সেখানে পিতা-মাতার কবরের পাশে তাকে সমাহিত করা হয়।