advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

২৯ ঘণ্টা পর শাবিপ্রবির ভিসির বাসভবনে ফিরলো বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক
২৫ জানুয়ারি ২০২২ ১০:০৭ এএম | আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০১:০০ পিএম
শাবিপ্রবি ভিসির বাসভবন। ছবি : সংগৃহীত
advertisement

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তার বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিলেন। প্রায় ২৯ ঘণ্টা পর গতকাল সোমবার রাত সাড়ে ১২টার দিকে মানবিক দিক বিবেচনা করে সেই বিদ্যুৎ সংযোগ ফিরিয়ে দেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, উপাচার্যের বাসভবনের পাশে কর্মচারীদের আবাসিক এলাকা রয়েছে। উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ যে লাইনে, সেটাতে কর্মচারীদের এলাকার সংযোগও ছিল। তাই তারাও গত ২৯ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিলেন। তাদের কথা চিন্তা করে এই বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

এর আগে গত রোববার সন্ধ্যা ৭টার দিকে উপাচার্যের পদত্যাগ দাবিতে তার বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এর ২৯ ঘণ্টা পরে এ সংযোগ পুনরায় চালু করেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, শাহজালাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত হয় ১৩ জানুয়ারি। ওইদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী। ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রীদের আন্দোলনে হামলা চালায় ছাত্রলীগ।

এর পরের দিন ১৬ জানুয়ারি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। ওইদিন রাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। এরপর থেকে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।