advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

দুই ঈদে সরকারি ছুটি চান ইতালি প্রবাসী বাংলাদেশিরা

মিনহাজ হোসেন,রোম
৪ মে ২০২২ ১১:১৬ এএম | আপডেট: ৪ মে ২০২২ ০৩:৪৭ পিএম
সোমবার ইতালির রাজধানী রোমে ঈদের নামাজ আদায় করেন প্রবাসী বাংলাদেশিরা- ছবি : আমাদের সময়
advertisement

ইতালিসহ ইউরোপের দেশগুলোতে সোমবার উৎসবমুখর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। রাজধানী রোমসহ দেশটির বিভিন্ন প্রদেশে কমপক্ষে ৫০টি স্থানে খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

রোমে প্রধান জামাত অনুষ্ঠিত হয় পিয়াচ্ছা ভিত্তোরিও জাতীয় ঈদগাহ মাঠে। সেখানে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের শীর্ষ নেতারা ঈদের নামাজ আদায় করেন। রাষ্ট্রদূত ইতালি প্রবাসী বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সমিতি ইতালির সার্বিক সহযোগিতায় ও জাতীয় ঈদ উদযাপন কমিটির আয়োজনে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে জামাতে অংশ নেন জাতীয় ঈদ উদযাপন কমিটির আহ্বায়ক আব্দুর রাজ্জাক, যুগ্ম আহ্বায়ক নূরে আলম, আব্দুর রউফ ফকির, বাংলাদেশ সমিতি ইতালির প্রথম নির্বাচিত সভাপতি কে এম লোকমান হোসেন, সভাপতি আফতাব বেপারী, ইতালি আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, স্বদেশ বিদেশ পত্রিকার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং জাতীয় ক্রীড়া সংস্থা ইতালির সভাপতি মো. জসিম উদ্দিন, ইতালি বিএনপির সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিন প্রমুখ।

কমিউনিটি নেতারা ঈদের দিন সরকারি ছুটির দাবি করে বলেন, ইতালিতে বিপুলসংখ্যক প্রবাসী ইসলাম ধর্মের অনুসারী। কাজেই অন্তত দুই ঈদে মুসলমানদের জন্য সরকারের ছুটি ঘোষণা করা উচিত। এ দাবি নিয়ে রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলোকে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা।

জাতীয় ঈদগাহ ছাড়াও রাজধানী রোমের লারগো প্রেনেস্তিনা, তরপিনাত্তারা পার্ক, মন্তেভেরদে, মন্তাতানিওয়ালা, তিবুরতিনা প্রভৃতি স্থানে খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে কর্মদিবসে ঈদ হওয়াতে অনেকেই নামাজ আদায় করেই ছোটেন কর্মস্থলে।