advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

উগ্রবাদ প্রতিরোধে প্রদর্শিত হচ্ছে ‘মুখোশ’

বিনোদন প্রতিবেদক
১০ মে ২০২২ ০৩:২১ পিএম | আপডেট: ১০ মে ২০২২ ০৪:৩৭ পিএম
‘মুখোশ’ নাটকের একটি দৃশ্য।
advertisement

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) উদ্যোগে বগুড়া ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন স্থানে প্রদর্শিত হচ্ছে জনসচেতনতামূলক নাটক ‘মুখোশ’। আজ মঙ্গলবার বিকেল ৪টায় বগুড়ার সাত মাথায় মুজিব মঞ্চে এটি মঞ্চস্থ হবে।

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হয়েছে।

এতে দেখানো হয়েছে কীভাবে, কোন পরিস্থিতেতে ধর্মের ভুল ব্যাখ্যা গ্রহণ করে মানুষ উগ্রবাদের দিকে ধাবিত হয়। উগ্রবাদের উসকানিদাতা বা জঙ্গি রিক্রুটাররা বিভিন্ন সংগঠনের নাম ধারণ করে, কীভাবে সমাজের মানুষদের আকৃষ্ট করে ভুল পথে নিয়ে বিপদগামী করে তোলে। এ ছাড়া একজন উগ্রবাদে বিশ্বাসী ব্যক্তির আচরণের মাঝে কী কী পরিবর্তন ঘটে এবং উগ্রবাদে জড়িত হওয়ার ক্ষেত্রে কারা ঝুঁকিতে রয়েছে তা নাটকটিতে ফুটে উঠেছে।

নাটকটির পরিবেশনায় যুক্ত আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের গবেষক ও সাবেক শিক্ষার্থীরা। জায়েদ জুলহাসের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক ড. আহমেদুল কবির। প্রদর্শনী বাস্তবায়ন প্রক্রিয়ায় যুক্ত আছেন আহসান খান। ডিএমপির কাউন্টার টেররিজম এন্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার খন্দকার আরাফাত লেনিন নাটকটির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

কাউন্টার টেরোরিজম এন্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান, বাংলাদেশ পুলিশের উপ-মহাপরিদর্শক মো. আসাদুজ্জামান, বিপিএম(বার) পুরো প্রক্রিয়ার সার্বিক নির্দেশক ও তত্ত্বাবধায়ক হিসেবে আছেন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবে হায়াত সৈকত, অপূর্ব গোমস্তা, রফিকুল ইসলাম সবুজ তালুকদার, মনিরুজ্জামান রিপন, রাগীব নাঈীম, দিগার মোঃ কৌশিক, কামরুন্নাহার মুন্নি, দেবাশীষ কুমার, শুভ্র সরকার ও ইভানা মেঘলা।

জানা গেছে, বগুড়া জেলা পুলিশের সার্বিক সহযোগিতায় গত শুক্রবার থেকে আজ পর্যন্ত নাটকটি বগুড়ার বিভিন্ন স্থানে প্রদর্শিত হচ্ছে। এরপর নাটকটি চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানে ১১ থেকে ১৫ মে পর্যন্ত প্রদর্শিত হবে। আগামীকাল ভোলাগঞ্জে বিকেল ৪টায়; ১২ মে নাচোলে বিকেল ৪টায়; ১৩ মে গোমস্তাপুরে বিকেল ৪টায়; ১৪ মে শিবগঞ্জে বিকেল ৪টায় ও ১৫ মে চাঁপাইনবাবগঞ্জ সদরে এটি প্রদর্শিত হবে।