advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

দাঁত সুস্থ রাখবে যেসব খাবার

নিজস্ব প্রতিবেদক
১৪ মে ২০২২ ১০:১৬ এএম | আপডেট: ১৪ মে ২০২২ ১১:৫৪ এএম
পুরোনো ছবি
advertisement

কিছু খাবার রয়েছে যা দাঁতের জন্য ক্ষতিকর। আবার কিছু খাবার দাঁত ভালো রাখার জন্য জরুরি। দাঁত মজবুত আর সুস্থ রাখার জন্য যেসব পুষ্টি উপাদান প্রয়োজন তা রয়েছে এই খাবারগুলোতে। আসুন জেনে নিই-

কমলা: কমলায় প্রচুর অ্যাসিড রয়েছে, যা দাঁতের দাগ পরিষ্কার করে। এটি দাঁতকে উজ্জ্বল করে। তবে এই অ্যাসিডের পরিমাণ বেশি হলে তা দাঁতের উপরিভাগে ক্ষত সৃষ্টি করতে পারে। তাই পরিমাণমতো কমলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

স্ট্রবেরি: স্ট্রবেরির মধ্যে আছে ম্যালিক অ্যাসিড। এই অ্যাসিড দাঁতকে সাদা করে বলে জানিয়েছেন দন্ত চিকিৎসকরা। তাই সাদা দাঁত পেতে চাইলে স্ট্রবেরি খান।

গাজর: গাজর দাঁতের জন্য ভীষণ উপকারী। গাজর খেলে দাঁতের ফাঁকে ঢুকে থাকা খাদ্যকণা বেরিয়ে আসে। এ ছাড়া এটি দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য ভালো।

বাদাম: শক্ত খাবার চিবিয়ে খেলে আপনার দাঁতের ক্ষয় পূরণ হয় এবং দাঁতকে শক্ত করে। বিকেলের নাশতায় যদি কয়েকটি বাদাম খান, তবে তা আপনার দাঁতকে ঝকঝকে করতে সাহায্য করে।

আপেল: আপেল দাঁতের জন্য দারুণ উপকারী। এভাবে কামড়ে যেসব খাবার খাওয়া যায় তা মাড়ির জন্য ভীষণ উপকারী। এ ছাড়া আপেল খাওয়ার সময় যে পরিমাণ লালা নিঃসরণ হয় তাতে মুখের ভেতরের অনেক ব্যাকটিরিয়া ধ্বংস হয়।

ব্রকলি: কেউ যদি দিনের বেলা ব্রকলি খায় তাহলে তা দাঁতের গায়ে লেগে থাকে। ফলে ব্রাশ করলে খুব ভালোভাবে দাঁত পরিষ্কার হয়।

পনির: পনিরে প্রচুর ক্যালসিয়াম রয়েছে। এটি দাঁত ও মাড়িকে শক্তিশালী করে। তবে চিকিৎসকেরা সাদা পনির খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এটি খেলে দাঁতে কোনো দাগ হবে না।

পানি: পানি পান করলে আপনার মুখ পরিষ্কার থাকবে। সোডা মেশানো পানি খুব বেশি না খাওয়াই ভালো, কারণ এতে এনামেল ক্ষতিগ্রস্ত হয়।