advertisement
advertisement
advertisement
advertisement

সাক্কুর মেয়াদ শেষ হচ্ছে কাল দায়িত্ব নেবেন সিইও

নিজস্ব প্রতিবেদক
১৬ মে ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৬ মে ২০২২ ০৯:৩১ এএম
advertisement

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র মনিরুল হক সাক্কুর মেয়াদ শেষ হচ্ছে আজ সোমবার। আইন অনুযায়ী আগামীকাল মঙ্গলবার থেকে করপোরেশনের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. সফিকুল ইসলাম প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করবেন। এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে ইতোমধ্যে প্রজ্ঞাপন জারি হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের সিইও ড. সফিকুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ১৭ মে দায়িত্ব গ্রহণ করবেন। সিইওকে দায়িত্ব দিতে স্থানীয় সরকার বিভাগ থেকে গত ১১ মে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন ২০০৯-এর ধারা ৬ অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশনের বর্তমান পরিষদের মেয়াদ আগামী ১৬ মে ২০২২ তারিখে উত্তীর্ণ হবে। নির্বাচন কমিশন ইতোমধ্যে ওই সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন ২০১১’ এবং ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন ২০১২’-এর ধারা ২৫ অনুযায়ী নির্বাচিত মেয়র দায়িত্ব গ্রহণের পূর্ব পর্যন্ত সিটি করপোরেশনের সকল প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা প্রধান নির্বাহী কর্মকর্তা, কুমিল্লা সিটি করপোরেশনকে অর্পণ করা হলো। এ আদেশ ১৭ মে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

advertisement

২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হচ্ছে আজ ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের কথা থাকলেও নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে। তবে নির্বাচন কমিশন ইতোমধ্যে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী ১৫ জুন কুমিল্লা সিটির ভোট হবে।

 

 

advertisement