advertisement
advertisement
advertisement
advertisement

তিন দশক পর রাশিয়া ছাড়ছে ম্যাকডোনাল্ড’স

অনলাইন ডেস্ক
১৬ মে ২০২২ ০৬:৪৯ পিএম | আপডেট: ১৬ মে ২০২২ ০৭:৫০ পিএম
রাশিয়ায় নিজেদের রেস্তোরাঁ বিক্রির প্রক্রিয়া শুরু করেছে ম্যাকডোনাল্ড’স । ছবি: সংগৃহীত
advertisement

রাশিয়ায় নিজেদের রেস্তোরাঁ বিক্রির প্রক্রিয়া শুরু করেছে বিশ্বের বৃহত্তম ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’স। দেশটিতে ত্রিশ বছরের বেশি সময় ধরে ব্যবসা করছে প্রতিষ্ঠানটি।

ইউক্রেনে রুশ হামলার পর মার্চেই কোম্পানিটি রাশিয়ায় তাদের ৮৪৭টি রেস্তোরাঁ বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল। এসব রেস্তোরাঁ বন্ধ হওয়ার ফলে প্রতি মাসে ৫০ মিলিয়ন ডলার লোকসান দিতে হয়েছে কোম্পানিটিকে। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

মস্কোর মধ্যাঞ্চলে পুশকিন স্কয়ারের শাখাসহ রাশিয়ায় ম্যাকডোনাল্ড’স-এর সব সম্পত্তি বিক্রি করে দেওয়া রাশিয়া থেকে পশ্চিমা ব্র্যান্ডের ব্যবসা গুটিয়ে নেওয়ার অন্যতম ঘটনা।

এক সময় মার্কিন পুঁজিবাদের প্রতীক হিসেবে সোভিয়েতে ইউনিয়নে ব্যাপক জনপ্রিয়তা পায় ব্যান্ডটি। ১৯৯০ সালে রাশিয়ায় প্রথম রেস্তোরাঁ চালু করেছিল ম্যাকডোনাল্ড’স। ওই সময় উদ্বোধনের দিন ৫ হাজারের বেশি মানুষ উপস্থিত ছিলেন।

ম্যাকডোনাল্ড’স জানিয়েছে, তারা স্থানীয় ক্রেতার কাছে সব রেস্তোরাঁ বিক্রি করতে চাইছে। কিন্তু তারা বলছে তাদের ট্রেডমার্কের ব্যবহার অব্যাহত থাকবে।

এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, ইউক্রেন যুদ্ধের কারণে যে মানবিক সংকট তৈরি হয়েছে এবং কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য অনিশ্চিত পরিস্থিতির কারণে ম্যাকডোনাল্ড সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ায় বাণিজ্যের মালিকানা ধরে রাখা ঠিক হবে না।