advertisement
advertisement
advertisement
advertisement

ন্যাটোর সম্প্রসারণই ‘বড় সমস্যা’

আন্তর্জাতিক ডেস্ক
১৭ মে ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৬ মে ২০২২ ১০:৩৮ পিএম
advertisement

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের সঙ্গে রাশিয়ার কোনো দ্বন্দ্ব নেই, তবে তাদের ভূখ-ে সামরিক সম্প্রসারণে মস্কো প্রতিক্রিয়া দেখাবে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণ ইস্যুতে মস্কোয় অনুষ্ঠিত রুশ নেতৃত্বাধীন যৌথ নিরাপত্তা চুক্তি সম্মেলনে পুতিন এ কথা বলেন। পুতিন বলেন, এটি রাশিয়ার জন্য সমস্যা অন্যদিকে যুক্তরাষ্ট্রের জন্য সুবিধা। পুতিন জোর দিয়ে বলেন, বিশ^ব্যাপী রুশ বলয় বৃদ্ধির জন্য ন্যাটোর পরিকল্পনার প্রতি মস্কোকে আরও বেশি মনোযোগ দিতে হবে। বিবিসি।

advertisement

প্রসঙ্গত, ফিনল্যান্ড ও সুইডেন নিরপেক্ষ অবস্থান থেকে সরে এসে তারা ন্যাটোতে যোগদানের বিষয়টি নিশ্চিত করেছে। এ বিষয়ে ফিনল্যান্ড বলেছে, তারা কয়েক দিনের মধ্যেই ন্যাটোতে যোগদানের আবেদন করবে। অন্যদিকে গতকাল সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, তার দেশ ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে তারাও বিলম্ব করবে না।

এই দুটি দেশের জনগণ ন্যাটোতে যোগদানের ব্যাপারে আগ্রহ না দেখালেও ইউক্রেন যুদ্ধের পর উভয় দেশের অধিকাংশ জনগণই ন্যাটোতে যোগদানের পক্ষে মতামত দিয়েছেন। কিন্তু এ ব্যাপারে মস্কো সব সময়ই হুশিয়ারি দিয়ে আসছে।

advertisement