advertisement
advertisement
advertisement
advertisement

দৌড়ে ঘোড়াকে হারাল

আমাদের সময় ডেস্ক
১৫ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৫ জুন ২০২২ ০৯:২৫ এএম
advertisement

টানা ৩৬ কিলোমিটার দৌড়ে প্রথম হয়েছেন রিকি লাইটফুট। তবে তাকে দৌড়ে পেছনে ফেলতে হয়েছে মানুষের পাশাপাশি ৫০টি ঘোড়াকেও। যুক্তরাজ্যের ওয়েলসে গত শনিবার ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ওয়েলসে ১৯৮০ সালে ব্যতিক্রমী এই প্রতিযোগিতার শুরু হয়। রিকিকে নিয়ে এখন পর্যন্ত মাত্র তিনজন এই প্রতিযোগিতায় প্রথম হয়েছেন। বাকি সময় শিরোপা গেছে ঘোড়ার দখলে।

রিকি এসেছেন ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফে থেকে। ওয়েলসে আসতে টানা ২৯ ঘণ্টা জেগে থাকতে হয়েছে। এই ধকলের পর পরই আবার নামতে হয়েছে প্রতিযোগিতার মাঠে। ওয়েলসের প্রতিযোগিতায় যে তিনিই প্রথম হয়েছেন, তা শুরুতে বুঝতে পারেননি রিকি। কারণ মানুষ ও ঘোড়ার দৌড়ানোর পথ আলাদা। পরে আশপাশে থাকা লোকজনকে জিজ্ঞাসা করে তিনি বুঝতে পারেন প্রতিযোগিতায় ১ হাজার মানুষ ও ৫০ ঘোড়াকে পেছনে ফেলে জয় হয়েছে তার। পুরো পথ দৌড়াতে রিকির সময় লেগেছে ২ ঘণ্টা ২২ মিনিট ২৩ সেকেন্ড। পুরস্কার হিসেবে পেয়েছেন ৪ লাখ টাকা (৩ হাজার ৫০০ পাউন্ড)।

এর আগে ওয়েলসের প্রতিযোগিতায় প্রথম ঘোড়াকে পরাজিত করার ঘটনা ঘটেছিল ২০০৪ সালে। পরে আবার ২০০৭ সালে একই ঘটনা ঘটে। তবে করোনার কারণে গত দুই বছর অনুষ্ঠিত হয়নি এই প্রতিযোগিতা।