advertisement
advertisement
advertisement
advertisement

ফ্রান্সে গাফ্ফার চৌধুরীর স্মরণে নাগরিক স্মরণসভা

ফ্রান্স প্রতিনিধি
২০ জুন ২০২২ ০৫:৪৬ পিএম | আপডেট: ২০ জুন ২০২২ ০৫:৪৮ পিএম
গাফ্ফার চৌধুরী স্মরণে নাগরিক স্মরণসভা। ছবি : সংগৃহীত
advertisement

সদ্য প্রয়াত সাংবাদিক, কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরীর স্মরণে ফ্রান্সের রাজধানী প্যারিসে নাগরিক স্মরণসভা করেছে ফ্রান্স বাংলা প্রেসক্লাব।

গতকাল রোববার প্যারিসের একটি মিলনায়তনে ক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়ার সভাপতিত্বে ও অধ্যাপক অপু আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

সভার শুরুতে সদ্য প্রয়াত সাংবাদিক, কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে তার সম্মণে ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ আবৃত্তি করেন প্যারিসের আবৃত্তিকার সাইফুল ইসলাম।

অতিথির বক্তব্যে ফরিদা ইয়াসমিন বলেন,গাফ্ফার চৌধুরী একুশে ফেব্রুয়ারি গানের রচয়িতা হলেও তিনি বহুমুখী প্রতিভার অধিকারী। সাংবাদিক হিসেবেও খ্যাতি অর্জন করেছিলেন তিনি। তার সৃষ্টির মাঝে তিনি অমর হয়ে থাকবেন।

বিশেষ অতিথির বক্তব্যে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, বঙ্গবন্ধু,মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িকতার ক্ষেত্রে আবদুল গাফফার চৌধুরী কখনোই আপোষ করেননি। এ সময় তিনি কিংবদন্তী এই সাংবাদিকের সব স্মৃতি সংরক্ষণের অনুরোধ জানান।

সভায় আরও বক্তব্য রাখেন, ফ্রান্স আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবুল কাশেম, জাকির হোসেন, ইকবাল হাসমী, মোতালেব আহমেদ, সুব্রত ভট্টাচার্য শুভ, ফয়সল আওহমেদ, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, সীবলী বড়ুয়া, আলী আহমেদ জুবায়ের, এমদাদুল হক স্বপন, সাখাওয়াত হোসেন, ইমরান মাহমুদ, লুতফুর বাবুসহ প্রবাসী শিল্পী, সাহিত্যিক, লেখক, সাংবাদিক ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা।