advertisement
advertisement
advertisement
advertisement

অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধু বিষয়ক গবেষণার জন্য সম্মাননা পেলেন ড. মিল্টন

অনলাইন ডেস্ক
২১ জুন ২০২২ ০৮:৩৯ পিএম | আপডেট: ২১ জুন ২০২২ ০৮:৩৯ পিএম
বিদেশে বঙ্গবন্ধু বিষয়ক গবেষনার জন্য সম্মাননা লাভ করেছেন ড. আবুল হাসনাৎ মিল্টন।
advertisement

বিদেশে বঙ্গবন্ধু বিষয়ক গবেষণার জন্য সম্মাননা লাভ করেছেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, চিকিৎসক, শিক্ষাবিদ, লেখক ড. আবুল হাসনাৎ মিল্টন। বঙ্গবন্ধুর ভাষণ ইংরেজীতে অনুবাদ করে বঙ্গবন্ধুর রাজনীতি, গণতান্ত্রিক আন্দোলন ও দর্শনকে বিশ্ব দরবারে আন্তর্জাতিক ভাষায় পৌছে দিয়েছেন ড. মিল্টন।

গত শনিবার রাতে সিডনির ব্লাকটাউন লেইজার সেন্টারে আয়োজিত উক্ত পদক প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউ সাউথ ওয়েলস রাজ্য সংসদের বিরোধীদলীয় নেতা ও লেবার পার্টির রাজ্য প্রধান ক্রিস মিনস, প্যারাম্যাটা সিটি কাউন্সিলের লর্ড মেয়র ডোনা ডেভিস ও ডেপুটি লর্ড মেয়র সামির পাণ্ডে, প্রমুখ।

‘ফাদার অব দ্য ন্যাশন: সিলেক্টেড স্পিচেস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ গ্রন্থটির জন্য তিনি এ সম্মাননা পেলেন। অস্ট্রেলিয়ার বিশিষ্ট শিল্প গ্রুপ জেমকোর পক্ষ থেকে সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান, শিক্ষা ও সমাজসেবায় বিশেষ অবদানের জন্য প্রতি বছর অস্ট্রেলিয়ায় বসবাসরত দক্ষিন এশীয় প্রবাসীদের ‘জেমকো অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। এ বছর মোট বারোজনকে এই পদক প্রদান করা হয়।

পুরস্কার প্রাপ্তির পর ড. আবুল হাসনাৎ মিল্টন প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘বিশ্বমঞ্চে বাংলাদেশ এবং বঙ্গবন্ধুর নাম উচ্চারিত হলে গর্বে বুকটা ভরে যায়। ইতিহাসের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবকে বিশ্ববাসীর কাছে তুলে ধরবার জন্যই আমি এই কঠিন কাজটি করেছি। আমার এই কাজকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবার জন্য জেমকোসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছরের অক্টোবরে মার্কিন প্রকাশনা সংস্থা হে পাব্লিশিং হাউজের সহযোগী প্রতিষ্ঠান বালবোয়া প্রেস অব অস্ট্রেলিয়া থেকে ‘ফাদার অব দ্য ন্যাশন: সিলেক্টেড স্পিচেস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ গ্রন্থটি প্রকাশিত হয়। গ্রন্থটিতে ড. আবুল হাসনাৎ মিল্টন বঙ্গবন্ধুর পঁচিশটি ভাষণ ইংরেজিতে অনুবাদ করেন। গ্রন্থটি আমাজন, বুকটোপিয়াসহ বিভিন্ন অনলাইন বুকশপে পাওয়া যাচ্ছে। বাংলাদেশে গ্রন্থটির পরিবেশনার দায়িত্বে রয়েছে অন্বেষা প্রকাশন।