advertisement
advertisement
advertisement
advertisement

প্রেসিডেন্ট পদে বিজেপির প্রার্থী দ্রৌপদী মুর্মু

অনলাইন ডেস্ক
২২ জুন ২০২২ ০৮:৫৫ এএম | আপডেট: ২২ জুন ২০২২ ১২:১৬ পিএম
ঝাড়খন্ড রাজ্যের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মু
advertisement

প্রেসিডেন্ট পদে প্রার্থী হিসেবে ঝাড়খন্ড রাজ্যের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। ওড়িশা রাজ্য থেকে আসা আদিবাসী দ্রৌপদী মুর্মু এ নির্বাচনে বিরোধী প্রার্থী ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার বিরুদ্ধে লড়বেন। নির্বাচিত হলে ৬৪ বছরের দ্রৌপদী হবেন ভারতের প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট। খবর এনডিটিভির।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ১৮ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গণনা হবে ২১ জুলাই। নতুন প্রেসিডেন্ট শপথ নেবেন ২৫ জুলাই।

advertisement

প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনে মঙ্গলবার রাতে বৈঠকে বসে বিজেপির পার্লামেন্টারি বোর্ড। সেখানে প্রায় ২০ জনকে নিয়ে আলোচনা চলে। সিদ্ধান্ত হয় পূর্ব ভারতের কোনও আদিবাসী এবং নারীকে প্রার্থী করা হবে। আর সেই ভিত্তিতেই দ্রৌপদী মুর্মুকে বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিজেপি প্রধান জেপি নাড্ডা।

২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগেও এ পদের জন্য জোরালো প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু। তবে সেবার বিহারের গভর্নর ও দলিত গোষ্ঠীর সদস্য রাম নাথ কোবিন্দ সরকারের প্রথম পছন্দ হিসেবে প্রার্থী হন।

ঝাড়খণ্ডের প্রথম নারী গভর্নর দ্রৌপদী মুর্মু কাউন্সিলর হিসেবে রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেন। ওড়িশা থেকে দুবার বিজেপির টিকিটে আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন তিনি। বিজেপির সঙ্গে বিজু জনতা দলের (বিজেডি) জোট গড়ে যখন নবীন পাটনায়েক রাজ্যটিতে সরকার গঠন করেন তখন মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি।

দ্রৌপদী মুর্মু বিজেপির ময়ুরভাজ জেলা ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওড়িশা বিধান সভায় রাইরংপর আসনের প্রতিনিধিত্ব করেছেন।

advertisement