advertisement
advertisement
advertisement
advertisement

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত বেড়ে ১০০০

অনলাইন ডেস্ক
২২ জুন ২০২২ ০৮:০০ পিএম | আপডেট: ২৩ জুন ২০২২ ১২:৪৪ এএম
ছবি : স্টার ট্রিবিউন
advertisement

আফগানিস্তানের পূর্ব পাকতিকা প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে এক হাজারে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত আরো দেড় হাজার মানুষ। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ তথ্য জানিয়েছেন পাকতিকা প্রদেশের তথ্য বিভাগের প্রধান মোহাম্মদ আমিন হাজিফি।

তিনি বলেন, উদ্ধারকারী দল এখনো মাটির নিচে চাপা পড়া অন্যদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।

আফগানিস্তানে গত দুই দশকের মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। তালেবান নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, ভূমিকম্পে শত শত ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে এবং নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এর আগে স্থানীয় এক কর্মকর্তার বরাতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৮০ এবং ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছিল বিবিসি। আজ ভোরে দেশটির পাকতিকা প্রদেশে ভয়াবহ এ ভূমিকম্প আঘাত হানে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়- পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের সরিয়ে নেওয়া হচ্ছে। পাশাপাশি ধ্বংসস্তূপ এবং ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের দৃশ্যও উঠে এসেছে ভিডিওতে।

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে ভূমিকম্পটি। সেখান থেকে প্রায় ৫০০  কিলোমিটার দূরে আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, তারা ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে।