advertisement
advertisement
advertisement
advertisement

কোটি বছর আগের দাবানল

আমাদের সময় ডেস্ক
২৩ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ জুন ২০২২ ১২:৪৮ এএম
advertisement

বিশ্বের বিভিন্ন দেশেই প্রতিবছর দাবানলের ঘটনা ঘটে। কিন্তু পৃথিবীতে প্রথম জঙ্গলে দাবানল কবে হয়েছিল সে খোঁজ মিলেছে বলে দাবি করছে একদল বিজ্ঞানী। ওয়েলস এবং পোল্যান্ডের বিজ্ঞানীরা ৪৩ কোটি বছরের পুরনো কাঠকয়লা খুঁজে পেয়েছেন। পরীক্ষা করে জানা গেছে, সেগুলো সিলুরিয়ান পিরিয়ডে জঙ্গলে লাগা আগুনের কয়লা। তখন পৃথিবীর জীবন ছিল সম্পূর্ণ জলের ওপর নির্ভরশীল। খুব কম পরিমাণ এলাকা ছিল স্থলভাগ এবং শুষ্ক।

জঙ্গলের যে আগুনের কথা বলা হচ্ছে তা খুব অল্প সময়ের জন্যই লেগেছিল। সেখানে গাছ ছিল না; বরং বিশেষ ধরনের ছত্রাক ছিল। সেগুলোকে বলা হতো প্রোটোট্যাক্সাইট। কিন্তু বিজ্ঞানীরা এখনো এই ছত্রাক সম্পর্কে তেমন কিছুই জানেন না। তবে সেগুলোর উচ্চতা ছিল প্রায় ৩০ ফুট।

মায়ানের কোলবি কলেজের প্যালিওবোটানিস্ট ইয়ান গ্লাসপুল বলেন, সেই সময় গাছের আকৃতির ছত্রাক ছিল। আগুন লেগেছিল সেই ছত্রাকগুলোতে। আমরা প্রাচীন ভূমি উদ্ভিদের ম্যাক্রোফসিল অনুসন্ধান থেকে এ তথ্য পেয়েছি। আগুনের জন্য তিনটি জিনিসের প্রয়োজন। প্রথম জ্বালানি অর্থাৎ গাছগাছালি, দ্বিতীয় আগুনের উৎস যেমন বজ্রপাত এবং তৃতীয় অক্সিজেন যাতে আগুন জ্বলতে পারে। আগুন জ্বলে ও কাঠকয়লা পড়ে থাকে। সেই সময় পৃথিবীতে অক্সিজেন ছিল ১৬ শতাংশ। এখন তা ২১ শতাংশ। যদিও বিভিন্ন সময়ে এটির পরিবর্তন হয়।