advertisement
advertisement
advertisement
advertisement

খাশোগি হত্যার পর তুরস্কে সৌদি যুবরাজের প্রথম সফর

অনলাইন ডেস্ক
২৩ জুন ২০২২ ০৫:১৭ পিএম | আপডেট: ২৩ জুন ২০২২ ০৯:৩৬ পিএম
সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।
advertisement

সাংবাদিক জামাল খাশোগি হত্যার পর প্রথম তুরস্ক সফরে গেছেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান। স্থানীয় সময় গতকাল বুধবার দেশটির রাজধানী আঙ্কারায় যান তিনি। প্রেসিডেন্ট হাউস চত্বরে যুবরাজকে স্বাগত জানান দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। খবর রয়টার্স ও এএফপি’র।

তুরস্ক সরকার বলছে, যুক্তরাষ্ট্রপ্রবাসী সৌদি সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে যুবরাজের নির্দেশে। এর বিরুদ্ধে তুরস্ক শেষ পর্যন্ত আইনি লড়াই চালিয়ে যাবে। এ নিয়ে কূটনৈতিক টানাপোড়নের জেরে গত এপ্রিলে সৌদি সফরে গিয়েছিলেন এরদোয়ান। সম্পর্ক স্বাভাবিক করতে খাশোগি হত্যাকাণ্ডের বিচার স্থগিত করে সৌদিতে স্থানান্তরের নির্দেশ দিয়েছে তুর্কি সরকার।

জানা যায়, সৌদি যুবরাজের এই সফরে কোনো সংবাদ সম্মেলন বা চুক্তি স্বাক্ষর হবে না। বিশ্লেষকদের বিশ্বাস, বিশ্ব সম্প্রদায় ও ইরানের সম্ভাব্য নতুন পারমাণবিক চুক্তির আগে বড় ধরনের সমর্থন অর্জন করতে চাইবেন সৌদি যুবরাজ।

তুরস্কের এক কর্মকর্তা বলেন, বেশ কয়েকটি বিষয় নিয়ে এই দুই নেতার মধ্যে আলোচনা হবে। এর মধ্যে ব্যাংকগুলোর মধ্যে সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার ক্ষেত্রে সমর্থনের বিষয় থাকবে।