advertisement
advertisement
advertisement
advertisement

বর্ষায় ডিএনডি এলাকা জলাবদ্ধতা

মুক্ত রাখতে প্রস্তুত পাম্প হাউস

এমরান আলী সজীব, নারায়ণগঞ্জ
২৬ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৬ জুন ২০২২ ১২:১৬ এএম
advertisement

বর্ষা এলেই জলাবদ্ধতার আতঙ্ক পেয়ে বসে ডিএনডি অভ্যন্তরীণ নিচু এলাকার জনগণকে। কেননা প্রায় ২০ বছর ধরে এই জলাবদ্ধতাকে সঙ্গী করেই বর্ষা মৌসুম কাটাতে হয়েছে তাদের। তবে এবার আর সেই ভোগান্তি পোহাতে হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা আরও জানিয়েছেন, এবছর বর্ষা মৌসুমে ডিএনডি এলাকা জলাবদ্ধতামুক্ত রাখতে সিদ্ধিরগঞ্জের আদমজী এবং শিমরাইল এলাকায় নির্মিত দুটি বড় পাম্প স্টেশন প্রস্তুত রয়েছে। প্রস্তুত আছে ফতুল্লা, পাগলা এবং শ্যামপুরে আরও ৩টি পাম্পিং প্লান্ট।

জনগণের আতঙ্ক ও ভোগান্তি নিরসনে ২০১৭ সালে উদ্বোধন করা হয় ডিএনডি এলাকার জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প। কর্মকর্তারা বলছেন, প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়ন হয়ে গেলে জলাবদ্ধতামুক্ত থাকবে এলাকা, ভোগান্তিও কমবে। তবে সর্বোচ্চ সচেতন থাকতে হবে সাধারণ মানুষকেও। এলাকার পানি নিষ্কাশনে যাতে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়, সেজন্য সকলকে সচেতন থাকতে বলা হচ্ছে। ডিএনডির খালগুলোতে নানা রকম বর্জ্য ফেলা হয়। এতে স্বাভাবিক গতিতে পানিপ্রবাহে বাধার সৃষ্টি হয়। এতে প্লাবিত হতে পারে ডিএনডি অভ্যন্তরীণ এলাকা। সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিএনডি উন্নয়ন প্রকল্পের কাজ প্রায় ৬৫ শতাংশ সম্পন্ন হয়েছে। তারপরও প্রতিবছর ডিএনডি অভ্যন্তরের কিছু কিছু এলাকায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সেগুলো নিয়েও কাজ চলছে। তবে এ বছর বর্ষা মৌসুমে ডিএনডি এলাকা জলাবদ্ধতামুক্ত রাখতে আদমজী এবং শিমরাইল এলাকায় নির্মিত দুটি বড় পাম্প স্টেশন প্রস্তুত রাখা হয়েছে। ফতুল্লা, পাগলা এবং শ্যামপুরেও ৩টি পাম্পিং প্লান্ট প্রস্তুত। সিদ্ধিরগঞ্জে দুটি পাম্প স্টেশনে মোট বড় পাম্প রয়েছে ১৩টি। যার প্রতিটির পানি নিষ্কাশন ক্ষমতা প্রতি সেকেন্ডে ৫ হাজার ৫০০ লিটার। ১৩টি পাম্প একসঙ্গে চললে সেকেন্ডে পানি নিষ্কাশন হবে ৭১ হাজার ৫০০ লিটার। পাগলা, ফতুল্লা এবং শ্যামপুরে ছোট পাম্প ২৪টি। এগুলোর পানি নিষ্কাশন ক্ষমতা প্রতি সেকেন্ডে ৮ হাজার ৯৬০ লিটার। ইতোমধ্যে দুটি বড় পাম্প স্টেশন এবং ৩টি পাম্পিং প্লান্টের পাম্পগুলো স্বয়ংক্রিয়করণের কাজ চলছে। পাম্পগুলো সম্পূর্ণ বিদেশি হওয়ায় এর স্বয়ংক্রিয়করণের কাজও বিদেশিরাই করছে। সম্প্রতি ভারত এবং তুরস্কের প্রকৌশলীরা এসেছেন এই কাজ করতে। তাছাড়া বিদ্যুৎ সংযোগও দেওয়া হয়ছে পাম্প স্টেশনগুলোতে। পাম্পগুলো সম্পূর্ণ স্বয়ংক্রিয় হতে আরও কিছু দিন লাগবে। যেহেতু বর্ষা মৌসুম চলে এসেছে, তাই পাম্পগুলো এখন ম্যানুয়ালভাবেই চালানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

advertisement 3

ডিএনডি অভ্যন্তরের সিদ্ধিরগঞ্জের কয়েকটি এলাকা অনেকটাই নিচু। সেসব এলাকায় জলাবদ্ধতার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন স্থানীয়রা। বিশেষ করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ৭ নম্বর ওয়ার্ডের কদমতলী এলাকাটি তুলনামুলক বেশি নিচু হওয়ায় প্রতিবছরই এখানে পানি জমে। এদিকে ইতোমধ্যে পুরো ডিএনডি অভ্যন্তরে ৬৯টি কালভার্টের মধ্যে ৫১টি শেষ হওয়ার কথা রয়েছে চলতি জুনের মধ্যে।

advertisement 4
advertisement