advertisement
advertisement
advertisement
advertisement

এবার গীতিকবি সংঘ ছাড়লেন কবীর বকুল

বি‌নোদন প্রতি‌বেদক
২৭ জুন ২০২২ ০৭:০৯ পিএম | আপডেট: ২৮ জুন ২০২২ ০৩:৫৮ পিএম
কবীর বকুল। ফাইল ছবি
advertisement

এবার গীতিকবি সংঘ থেকে পদত্যাগ করেছেন জাতীয় পুরস্কারজয়ী গীতিকবি কবীর বকুল। জানা গে‌ছে, ‘পদ্মা সেতুর থিম সং’-এ সুকান্তের দুটি লাইন ব্যবহার করেছিলেন বকুল। এ নিয়ে সমালোচনার জেরে পদত্যাগ ক‌রে‌ছেন সংগঠনের দ্বিতীয় সাধারণ সম্পাদক। সংগঠনের এক সদস‌্য বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন।

ওই সদস্য জানান, গীতিকবি সংঘের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গীর কাছে লিখিত পদত্যাগপত্র জমা দিয়েছেন কবীর বকুল। সংগঠন তার পদত্যাগপত্র গ্রহণ করেছে।

advertisement

অনুসন্ধানে জানা গেছে, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের থিম সং লিখতে গিয়ে কবির বকুল সুকান্তের ‘দুর্মর’ কবিতা থেকে দুটো লাইন ব্যবহার করেছেন। এ নি‌য়ে সমালোচনা শুরু হ‌লে বিষয়টি পদত‌্যাগ পর্যন্ত রূপ নেয়।

এ বিষয়ে গীতিকবি সংঘের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী বলেন, আজ সোমবার সকালে কবীর বকুল পদত্যাগ করেছেন। সভাপতি হিসেবে আমি পদত্যাগপত্র গ্রহণ করেছি। তিনি তার পদত্যাগপত্রে শুধু ব্যক্তিগত কারণ দেখিয়েছেন। কিন্তু সভাপতি ও আমাদের কয়েকজনের সঙ্গে আলোচনায় জানিয়েছেন, সংগঠনের অনেকে তাকে সরাসরি আক্রমণ করেছেন। কেউ কেউ বলেছেন, তার কারণে সংঘের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।

তিনি আরো বলেন, কবীর বকুলের যুক্তি হচ্ছে, সবার চেয়ে সংগঠন বড়। তার কারণে যদি সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় তাহলে না থাকাই ভালো। তার যুক্তি আমরা খণ্ডাতে পারিনি। এরপর আমাদের কিছু বলার ছিল না।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে গীতিকবি সংঘ থেকে পদত্যাগ করেন সংগঠনের তৎকালীন আইন ও আন্তর্জাতিক সম্পাদক প্রীতম আহমেদ এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সোমেশ্বর অলি। রবি ঠাকুরের ‘হঠাৎ দেখা’ কবিতা থেকে দুই লাইন নিয়ে কবির বকুলের গান ও সেই গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার পর সারাদেশে যখন সমালোচনার ঝড় বয়ে যাচ্ছিল, ঠিক সেই মুহূর্তে নিশ্চুপ ছিল গীতিকবি সংঘ। এ নিয়ে মতবিরোধের জেরে ভাঙন ধরে গীতিকবি সংঘে।

advertisement