advertisement
advertisement
advertisement
advertisement

টাকার মান আরও কমল

প্রতি ডলারের দাম উঠল ৯৩.৪৫ টাকা

নিজস্ব প্রতিবেদক
২৯ জুন ২০২২ ০১:৪১ এএম | আপডেট: ২৯ জুন ২০২২ ০১:৪১ এএম
advertisement


টাকার মান আরও কমেছে। একদিনের ব্যবধানেই ডলারের বিপরীতে টাকার মান প্রায় ৫০ পয়সা কমানো হয়েছে। এর মাধ্যমে আরেক দফা বাড়ল ডলারের দাম। গতকাল প্রতি ডলারের দাম ওঠে ৯৩ টাকা ৪৫ পয়সা। একদিন আগেও যা ছিল ৯২ টাকা ৯৫ পয়সা। সংশ্লিষ্টরা জানান, ডলারের দাম বৃদ্ধির ফলে আমদানি ব্যয় আরও বাড়বে। এতে ক্ষতিগ্রস্ত হবেন আমদানিকারক ও সাধারণ মানুষ। কারণ এর ফলে পণ্যমূল্য আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে ডলারের দাম বৃদ্ধির ফলে
রপ্তানিকারক ও রেমিটাররা লাভবান হবেন।
বৈদেশিক মুদ্রাবাজারে অস্থিরতা রোধে ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করছে। এর পর থেকে নিয়মিত বাড়ছে ডলারের দাম। গতকাল কয়েকটি ব্যাংকের কাছে ৯৩ টাকা ৪৫ পয়সা দামে ৪ কোটি ২০ লাখ ডলার বিক্রি করে বাংলাদেশ ব্যাংক। এটাই ডলারের আনুষ্ঠানিক দর। তবে বাংলাদেশ ব্যাংক যে দামে ডলার বিক্রি করছে, বাজারে তার চেয়ে ৩-?৪টাকা বেশি দামে কেনাবেচা হচ্ছে। ফলে আমদানিকারকদের বেশি দামে ডলার কিনতে হচ্ছে। গতকাল আমদানিকারকদের কাছে ব্যাংকগুলো ডলার বিক্রি করেছে ৯৮ থেকে ৯৯ টাকা দামে।
চলতি বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে ডলারের দর ছিল ৮৫ টাকা ৮০ পয়সা। সে হিসেবে চলতি বছর এ পর্যন্ত দর বাড়ে ৭ টাকা ৬৫ পয়সা।

advertisement