advertisement
advertisement
advertisement
advertisement

বন্ধ হচ্ছে গুগলের হ্যাংআউট

অনলাইন ডেস্ক
২৯ জুন ২০২২ ১২:৩৪ পিএম | আপডেট: ২৯ জুন ২০২২ ১২:৪৯ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

দীর্ঘ ৯ বছর ধরে টানা পরিষেবা দেওয়ার পর এবার ক্রস-প্ল্যাটফর্ম ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হ্যাংআউট বন্ধ করছে গুগল। গুগলের তরফ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

একটা সময় কলেজ পড়ুয়াদের কাছে অতি জনপ্রিয় হয়ে উঠেছিল গুগলের এই বিশেষ প্ল্যাটফর্ম। সেখানে মনের মতো ছবি কিংবা লেখা পোস্ট করা যেতো। বন্ধুদের সঙ্গে দীর্ঘ চ্যাটে জমে উঠত আড্ডাও। কিন্তু ফেসবুকের আবির্ভাবে ধীরে ধীরে ফিকে হতে শুরু করে এর জনপ্রিয়তা। এ কারণেই এই সার্ভিস বন্ধ করছে গুগল। 

advertisement

গুগলের তরফে ইউজারদের বলা হয়েছে, যত দ্রুত সম্ভব হ্যাংআউট ছেড়ে গুগল চ্যাট ব্যবহার শুরু করতে। আজ থেকে হ্যাংআউট ব্যবহারকারীদের এ নিয়ে নোটিফিকেশনও পাঠানো শুরু হয়েছে। সাধারণত জিমেল ব্যবহারের সময় চ্যাট করার ক্ষেত্রে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করা হতো। এখন থেকে গুগল চ্যাটে মেসেজ পাঠাতে পারবেন ইউজাররা।

যারা ওয়েবসাইট থেকে জিমেলে হ্যাংআউট ব্যবহার করেন, আগামী মাস থেকেই তা আপগ্রেড হয়ে গুগল চ্যাটে স্থানান্তরিত হবে। তা ছাড়া যারা মোবাইলে এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাদের চ্যাট ওয়েব অ্যাপ ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।

২০১৩ সালে আত্মপ্রকাশ ঘটেছিল এই হ্যাংআউটের। চলতি বছর নভেম্বরে চিরবিদায় নেবে এই মেসেজিং প্ল্যাটফর্মটি। তবে ব্যবহারকারীরা চাইলে তার আগে নিজেদের ডেটা ডাউনলোড করে রাখতে পারেন। যদিও হ্যাংআউটের সব চ্যাট নিজে থেকেই গুগল চ্যাটে চলে যাবে। তবে কেউ ইচ্ছা করলে হ্যাংআউট ডেটা হিসেবে এটি সেভ রাখতে পারবেন। 

advertisement