advertisement
advertisement
advertisement
advertisement

রানা প্লাজা ধস : হত্যা মামলায় আরও দুজনের সাক্ষ্য

আদালত প্রতিবেদক
৩ জুলাই ২০২২ ০৮:৫২ পিএম | আপডেট: ৩ জুলাই ২০২২ ০৮:৫২ পিএম
পুরোনো ছবি
advertisement

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় করা হত্যা মামলায় আরও দুজনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত। আজ রোববার ঢাকার জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার আদালতে আফজাল হোসেন ও কাজী আরিফুল ইসলাম নামের ওই দুজন সাক্ষ্য দেন। আগামী ২৩ আগস্ট সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেছেন। আসামিপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ এ তথ্য জানান।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ভবন ধসের পর ১ হাজার ১১৭ জনের লাশ উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১৯ জন মারা যান। ধ্বংসস্তূপ থেকে ২ হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার হয়। উদ্ধারকৃত লাশের মধ্যে ৮৪৪টি নিহতদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ডিএনএ পরীক্ষার নমুনা রেখে ২৯১ জনের অশনাক্ত লাশ জুরাইন কবরস্থানে দাফন করা হয়। উদ্ধারকৃত জীবিতদের মধ্যে ১ হাজার ৫২৪ জন আহত হন। তাদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন ৭৮ জন।

advertisement

রানা প্লাজা ধসের পরদিন অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে একটি মামলা করেন সাভার থানার এসআই আলী আশরাফ। ওই মামলায় সোহেল রানাসহ ২১ জনকে আসামি করা হয়। এ ছাড়া রানা প্লাজা ধসে নিহত হওয়ার ঘটনাকে হত্যাকাণ্ড আখ্যায়িত করে আদালতে আরেকটি মামলা করেন গার্মেন্ট শ্রমিক জাহাঙ্গীর আলমের স্ত্রী শিউলি আক্তার। আদালতের নির্দেশে একে অবহেলাজনিত মৃত্যু মামলার সঙ্গে একীভূত করে তদন্ত করে সিআইডি। ওই ঘটনায় ২০১৫ সালের ১ জুন ৪১ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর। ২০১৬ সালের ১৮ জুলাই ভবন মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

 

advertisement