advertisement
advertisement
advertisement
advertisement

কুয়েতে উন্মুক্ত স্থানে কাজে নিষেধাজ্ঞা

কুয়েত প্রতিনিধি
২৬ জুলাই ২০২২ ০৯:২১ পিএম | আপডেট: ২৬ জুলাই ২০২২ ০৯:২১ পিএম
কুয়েতে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা। ছবি : সংগৃহীত
advertisement

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে দুপুরে উন্মুক্ত স্থানে সূর্যের আলোয় কাজ করায় নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়। বছরের জুন থেকে আগস্ট এই ৩ মাস তীব্র গরমের কারণে কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা বিবেচনা করে সকাল ১১ টা থেকে বিকাল ৪ পর্যন্ত সূর্যের আলোয় শ্রমিকদের কাজ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়। নিষেধাজ্ঞা অমান্য করে কাজ করা শ্রমিক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা করার ঘোষণা দেওয়া হয়েছে।

দিনের বেলায় ৪৫ থেকে ৫০ ডিগ্রির তাপমাত্রা থাকে কুয়েতে। এতে নাভিশ্বাস হয়ে উঠেছে দেশটির নাগরিকরা। গরমের কারণে ঘরে-বাইরে কোথাও স্বস্তি পাওয়া যাচ্ছে না। তীব্র তাপদাহে অস্থির হয়ে উঠছে মানুষ। কুয়েতের বিভিন্ন রাস্তাঘাটের পাশে জনবহুল অঞ্চলে স্থানীয় কুয়েতিদের বাসার সামনে পথচারীদের জন্য ঠান্ডা পানির কুলার ব্যবস্থা রয়েছে। রাস্তার পাশে মোড়ে মোড়ে আইসক্রিম সহ ঠান্ডা পানীয় বিক্রি করতে দেখা যায়।

কুয়েতে প্রায় ৩ লাখ বাংলাদেশির বসবাস। এখানে সিংহভাগ প্রবাসী শ্রমিক ভিসায় রয়েছেন। তার মধ্যে খোলা আকাশের নিচে কাজ করার সংখ্যা অনেক। নির্মাণ শ্রমিক, ক্লিনার কোম্পানি, বাইক রাইডার, বিভিন্ন দোকান ও পানি কোম্পানির হোম ডেলিভারি সার্ভিসসহ এসব কাজে বাংলাদেশিদের সংখ্যা তুলনামূলক বেশি। নিজেদের জীবনকে রঙিন করতে বা অর্থনৈতিক স্থিরতা ফেরাতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে প্রবাসী বাংলাদেশিরা।

advertisement
advertisement