advertisement
advertisement
advertisement
advertisement

শিফট পদ্ধতি বাতিলের দাবিতে জাবি ভর্তিচ্ছুর অবস্থান কর্মসূচি

জাবি প্রতিনিধি
২ আগস্ট ২০২২ ০৭:৫৩ পিএম | আপডেট: ২ আগস্ট ২০২২ ০৭:৫৩ পিএম
শিফট পদ্ধতি বাতিলের দাবিতে জাবি ভর্তিচ্ছুর অবস্থান কর্মসূচি। ছবি : সংগৃহীত
advertisement

শিফট পদ্ধতিতে পরীক্ষা নেওয়া বাতিলের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অবস্থান কর্মসূচি পালন করছেন এক ভর্তিচ্ছু শিক্ষার্থী। ওই শিক্ষার্থীর নাম শোভন রায়।

আজ মঙ্গলবার দুপুর ১২ টায় ‘একক প্রশ্নপত্রে মূল্যায়ন চাই’ প্ল্যাকার্ড হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে অবস্থান নিয়েছেন ওই পরীক্ষার্থী।

advertisement

জানা গেছে, শোভন রায়ের বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। তিনি এবার জাবির ‘বি’ ইউনিটে দ্বিতীয় ও ‘সি’ ইউনিটে চতুর্থ শিফটে পরীক্ষা দিয়েছেন। ‘বি’ ইউনিটের ফল প্রকাশের পর শোভন অকৃতকার্য হয়েছেন শুনে এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন তিনি।

শোভন বলেন, ‘জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষার যে শিফট পদ্ধতি এটা বৈষম্য। এতে কোনভাবেই শিক্ষার্থীর মেধার সঠিকভাবে যাচাই হয় না। কোনো শিফটের পরীক্ষা সবচেয়ে সহজ হয়, আবার কোনো শিফটে পরীক্ষা একদম কঠিন হয়। ফলে কোনো একটি শিফট থেকে অনেক শিক্ষার্থী চান্স পায় আর অন্য শিফট থেকে কম চান্স পায়। আমার পরীক্ষা অনেক ভালো হওয়া সত্ত্বেও আমার চান্স হয়নি। আমি চাই বিশ্ববিদ্যালয়ের যে শিফট পদ্ধতিতে পরীক্ষা হয় এটা বাতিল করা হোক।’

এ দিকে শোভন রায়কে সমর্থন জানিয়ে জাবির ‘এ’ ইউনিটের এক পরীক্ষার্থী বলেন, ‘এখানকার শিফট পদ্ধতির মতো পরীক্ষা দেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ে হয় না। এটা কেনো? এটার মাধ্যমে তো সব শিক্ষার্থীকে এক মাপকাঠিতে যাচাই করা হচ্ছে না। তাহলে এরকম বৈষম্য আমরা কিভাবে মেনে পারি? আমরা চাই শিফট পদ্ধতি বাতিল করা হোক। সবাইকে একক প্রশ্নে মূল্যায়ন করা হোক।’

এ বিষয়ে জানতে জাবি উপাচার্য অধ্যাপক নূরুল আলমকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন ধরেননি।

advertisement